ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৮ ১৪:২৯

নেপালে ৮ পর্বতারোহীর মৃত্যু

নেপালের মাউন্ট গুরজায় ওঠার সময় আটজন পর্বতারোহীর মৃত্যু হয়েছে। শনিবার (১৩ অক্টোবর) দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ভয়াবহ তুষারঝড়ের কারণে মাউন্ট গুরজায় ওই পর্বতারোহীদের ক্যাম্প ধ্বংস হয়ে গেলে তারা নিহত হন। বার্তা সংস্থা এএফপি’র বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে চ্যানেল নিউজ এশিয়া।

নেপাল পুলিশের মুখপাত্র শৈলেস থাপা বলেছেন, পশ্চিমাঞ্চলীয় নেপালে অবস্থিত মাউন্ট গুরজায় নিহত ওই আট পর্বতারোহীদের মধ্যে দক্ষিণ কোরিয়ার একটি আরোহী দলের সদস্যও রয়েছেন।

তিনি বলেন, আমরা ধারণা করছি একটি তুষারঝড়ের কারণে তাদের মৃত্যু হয়েছে, কারণ ঘটনাস্থলে গাছ ও তাঁবু ভেঙে গেছে। এমনকি মৃতদেহগুলোও ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। এ ঘটনায় আরও একজন পর্বতারোহী নিখোঁজ হয়ে থাকতে পারেন।

এদিকে ঘটনাস্থলে একটি হেলিকপ্টার পৌঁছেছে কিন্তু তারা এখনও কোনও মৃতদেহ উদ্ধার করতে পারেনি।

পাইলট সিদ্ধার্থ গুরুং বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, সেখানে কিছুই নেই, সব তাঁবু উড়ে গেছে। কিন্তু সেখানে প্রচুর বরফ, তাই উদ্ধার অভিযান শুরু করা যায়নি। তিনি বলেন, যদি পরিস্থিতির উন্নতি ঘটে তাহলে উদ্ধারকারী দল আগামী রোববার ঘটনাস্থলে পৌঁছাবে।

ওই পর্বতারোহণের আয়োজক ট্রেকিং ক্যাম্প নেপালের ওয়াংচু শেরপা বলেছেন, প্রায় ২৪ ঘণ্টা পর্বতারোহী টিমের কোনও খবর না পাওয়ায় তারা বিষয়টি কর্তৃপক্ষকে জানান। তিনি বলেন, পর্বতারোহীদের সঙ্গে গতকাল থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় আমরা তাদের খোঁজ নিতে গ্রামবাসী ও একটি হেলিকপ্টার পাঠাই।

খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার পর্বতারোহীরা তাদের নেপালি গাইডদের নিয়ে মাউন্ট গুরজার সাত হাজার ১৯৩ মিটার উচ্চতায় ক্যাম্প করেন। পর্বতের চূড়ায় উঠতে ভালো আবহাওয়ার জন্য তারা সেখানে অবস্থান করছিলেন।

অন্যদিকে স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ২০১৩ সালে কোনও বাড়তি অক্সিজেন ছাড়া বিশ্বের ১৪তম উঁচু পর্বতের দ্রুততম আরোহী দক্ষিণ কোরীয় কিম চ্যাং-হোও রয়েছেন।

উল্লেখ্য, নেপালের তুষারধস প্রবণ দৌলাগিরির পাশে অন্নপূর্ণা অঞ্চলে অবস্থিত গুরজা পর্বত বিশ্বের সপ্তম উচ্চতম। অপেক্ষাকৃত অনুন্নত দেশ নেপালে বিশ্বের ১৪টি উচ্চতম পর্বতের ৮টিই অবস্থিত।

আপনার মন্তব্য

আলোচিত