মঙ্গলবার, , ১৮ ডিসেম্বর ২০১৮ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৮ ১৪:২২

মেক্সিকোয় ৬ পুলিশকে গুলি করে হত্যা

মেক্সিকোর সহিংসতা কবলিত পশ্চিমাঞ্চলীয় রাজ্য জালিসকোতে ছয় পুলিশকে গুলি করে হত্যা করা হয়েছে।

সোমবার লা ওয়ার্তা শহরে সন্ত্রাসীদের সাথে গোলাগুলি চলার সময় এ ঘটনাটি ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে মেক্সিকোর নিরাপত্তা বাহিনীর ওপর চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর মধ্যে এ হামলা অন্যতম বলে।

সাত দশকের মধ্যে প্রথম বামপন্থি প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের প্রশাসনের ক্ষমতা গ্রহণের প্রথম সপ্তাহেই এ হামলাটি চালানো হলো।

টুইটারে জালিস্কো রাজ্যের সরকারি আইন কর্মকর্তারা জানান, প্রশান্ত মহাসাগরের তীরবর্তী লা ওয়ার্তা শহরে গোলাগুলি চলার সময় সন্ত্রাসীদের গুলিতে ছয় পুলিশ নিহত ও অপর এক পুলিশ আহত হন।

রাজ্যের প্রধান আইন কর্মকর্তার মুখপাত্র জানিয়েছেন, এই হত্যাকাণ্ডের জন্য কারা দায়ী তা পরিষ্কার নয়। কিন্তু ঘটনাস্থলের এলাকাটি মেক্সিকোর অন্যতম শক্তিশালী মাদক অপরাধী গোষ্ঠী জালিসকো নিউ জেনারেশন কার্টেলের (সিজেএনজি) নিয়ন্ত্রিত এলাকা হিসেবে পরিচিত।

লা হুয়ের্তার পাশেই ভিল্লা পুরিফিকাতিয়ন শহরের অবস্থান। ২০১৫ সালের মে মাসে সিজেএনজির সদস্যরা ওই শহরটিতে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছিল। সাবেক পুলিশ সদস্য ‘এল মেঞ্চো’ নামে পরিচিত সিজেএনজির প্রধান হোতা নেমেসিও ওসেগেরাকে আটক করার এক ব্যর্থ চেষ্টার সময় ঘটনাটি ঘটে।

কয়েকদিন আগে এই রাজ্যের রাজধানী গুয়াদালাজারায় মার্কিন কনসুলেটে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছিল। শনিবার রাজ্যটির কর্মকর্তারা জানিয়েছিলেন, গুয়াদালাজারাতে মার্কিন কনসুলেটে কথিত গ্রেনেড হামলার বিষয়টি তদন্ত করে দেখছেন তারা। ওই হামলা কেউ আহত হয়নি।   

শনিবার শপথ নেওয়া মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট লোপেজ ওব্রাদর তার মেয়াদে অপরাধী দলের সহিংসতা দমন করাকে সবচেয়ে বেশি প্রাধান্য দিবেন বলে ঘোষণা করেন।

আপনার মন্তব্য

আলোচিত