আন্তর্জাতিক ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৮ ১৩:৫৩

আফগানিস্তান থেকে ট্রাম্পের সেনা প্রত্যাহারের পরিকল্পনা

আফগানিস্তান থেকে ৫ হাজারেরও বেশি মার্কিন সেনাকে প্রত্যাহার করে নেওয়ার পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ পরিকল্পনার কথা জানিয়েছে। সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার একদিন পর এ পরিকল্পনার কথা জানা গেলো।

প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে, আফগানিস্তান থেকে প্রায় পাঁচ হাজার সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। যা আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনার প্রায় অর্ধেক। আর এ প্রত্যাহারের কাজ সম্পন্ন হবে এক মাসের মধ্যে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণার একদিন পর এমন সিদ্ধান্তের কথা জানালো হোয়াইট হাউস। এর আগে গতকাল বৃহস্পতিবার ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস পদত্যাগ করেছেন।

জেমস ম্যাটিস তার পদত্যাগপত্রে উল্লেখ করেন, প্রেসিডেন্টের সঙ্গে তার মতপার্থক্য হওয়ায় তিনি পদ ছাড়তে বাধ্য হয়েছেন। তবে সেনা প্রত্যাহারের ব্যাপারটি সরাসরি তিনি তার পদত্যাগপত্রে উল্লেখ করেন নি।

প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের আগে জনসম্মুখে ঘোষণা দেন যে তিনি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করবেন। কিন্তু গত বছর তিনি ইঙ্গিত দেন দেশটিতে থাকা সন্ত্রাসীগোষ্ঠী তালেবানের সশস্ত্র কার্যক্রম বন্ধে অভিযান চালিয়ে যাবেন।

গত বৃহস্পতিবার থেকে বিভিন্ন দেশে থাকা মার্কিন সেনা প্রত্যাহারে সংবাদ আসা শুরু হয়েছে। তবে এ নিয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের কর্মকর্তারা কোনো মন্তব্য করতে রাজি হয় নি।

২০০১ সাল থেকে আফগানিস্তানে সেনা মোতায়েন শুরু করে যুক্তরাষ্ট্র। ওই বছর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে মর্মান্তিক এক হামলায় অনেক মানুষের প্রাণহানি ঘটে। ওয়াশিংটন এ হামলার জন্য সন্ত্রাসীগোষ্ঠী তালেবানকে অভিযুক্ত করে তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে আফগানিস্তানে। যে যুদ্ধ যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় যুদ্ধ।

আপনার মন্তব্য

আলোচিত