আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৯ ১৪:২৭

পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত

কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনায় প্রতিবেশী দেশ পাকিস্তানের সব ধরনের পণ্যের আমদানি শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করেছে ভারত।

শনিবার সন্ধ্যায় এক টুইটে এ সিদ্ধান্তের কথা জানান ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

টুইটারে তিনি বলেন, পুলওয়ামা ঘটনার পর পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ’র (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করেছে ভারত। প্রত্যাহারের পর পাকিস্তান থেকে ভারতে আমদানি করা সব ধরনের পণ্যের শুল্ক ২০০ শতাংশে উন্নীত করা হয়েছে।

এমএফএন সুবিধা দুই দেশের মধ্যে বৈষম্যহীন বাণিজ্যের জন্য বাণিজ্য অংশীদারদের দেওয়া হয়। ১৯৯৬ সালে পাকিস্তানকে এই মর্যাদা দিয়েছিল ভারত।

ভারতীয় সরকার দাবি করেছে, পাকিস্তানের অর্থনৈতিক সংকট চলার সময় এই সুবিধা প্রত্যাহার করে নেওয়ায় দেশটি ক্ষতিগ্রস্ত হবে।

কিন্তু এনডিটিভি বলছে, দুই দেশের দ্বিপাক্ষিক বার্ষিক বাণিজ্যের পরিমাণ মাত্র দুইশ কোটি ডলারের কাছাকাছি হওয়ায় এই পদক্ষেপ অনেকটা প্রতীকী।

পাকিস্তান থেকে ভারত প্রধানত ফল, সিমেন্ট, চামড়া, রাসায়নিক ও মসলা আমদানি করে এবং দেশটিতে সুতিবস্ত্র, রঙ, রাসায়নিক, সবজি, লোহা ও ইস্পাত রপ্তানি করে থাকে।

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীর রাজ্যের জম্মু-শ্রীনগর মহাসড়কে ভারতীয় আধাসামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা চালায় জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। এ হামলার ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪০ জন সদস্য নিহত হন।

পাকিস্তানকে এই হামলার জন্য দায় দিয়ে দেশটিকে দেওয়া এমএফএন সুবিধা প্রত্যাহার করে নেয় ভারত। পাশাপাশি আন্তর্জাতিকভাবে পাকিস্তানকে ‘একঘরে’ করতে কূটনৈতিক উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করে তারা।

আপনার মন্তব্য

আলোচিত