আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:০৩

ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হচ্ছে বাংলাদেশি বংশোদ্ভূত শামীমার

১৫ বছর বয়সে সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট-এ যোগ দিতে যাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটেনে বসবাসরত তার মাকে চিঠি দিয়ে নাগরিকত্ব কেড়ে নেওয়ার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে ব্রিটেনের স্বরাষ্ট্র দপ্তরের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন তিনি।

সরকারি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অন্য কোনও দেশের নাগরিকত্বের যোগ্য হলেই ১৯ বছর বয়সী শামীমার নাগরিকত্ব কেড়ে নেওয়া যেতে পারে।২০১৫ সালে অপর দুই বন্ধুর সঙ্গে পালিয়ে সিরিয়া গিয়ে আইএসে যোগ দেওয়া শামীমাকে গত সপ্তাহে এক শরণার্থী শিবিরে পাওয়া যায়।

সম্প্রতি এক ছেলে সন্তানের জন্ম দেওয়া শামীমা ব্রিটেনে ফেরার আগ্রহের কথা ব্যক্ত করেন। তবে ব্রিটিশ কর্মকর্তারা জানিয়ে দেন আইএসে যোগ দেওয়া কাউকে উদ্ধার করতে কর্মকর্তাদের ঝুঁকিতে ফেলতে চায় না যুক্তরাজ্য। এর কয়েক দিনের মাথায় শামীমার নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা জানানো হলো।

শামীমার পারিবারিক আইনজীবী তাসনিম আকুঞ্জি বলেছেন ব্রিটিশ সরকারের এই সিদ্ধান্তে তারা হতাশ। এখন এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করতে সব আইনি পথ বিবেচনা করছেন তারা।

১৯৮১ সালের ব্রিটিশ নাগরিকত্ব আইন অনুযায়ী জনস্বার্থ রক্ষায় সহায়ক হবে বলে  স্বরাষ্ট্র দপ্তর নিশ্চিত হলে এবং এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি রাষ্ট্রহীন হয়ে পড়বে না বলে নিশ্চিত হলেই কোনও ব্যক্তির নাগরিকত্ব কেড়ে নেওয়া যায়। বোনের ব্রিটিশ পার্সপোর্ট নিয়ে সিরিয়া গিয়েছিলেন শামীমা।

তবে সীমান্ত পার হওয়ার পরই তার কাছ থেকে তা কেড়ে নেওয়া হয়। শামীমা বাংলাদেশি বংশোদ্ভূত হলেও বিবিসির প্রশ্নের জবাবে শামীমা জানিয়েছেন তার বাংলাদেশি পাসপোর্ট নেই। কখনও বাংলাদেশে আসেননি তিনি।

আইনপ্রণেতাদের ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ জানিয়ে দিয়েছেন আইএসে যোগ দিতে যাওয়া নাগরিকদের ফেরা ঠেকাতে দ্বিধাবোধ করবেন না তিনি। তিনি জানান, সন্ত্রাসী গোষ্ঠীর সমর্থনে যাওয়া একশোরও বেশি দ্বৈতনাগরিকের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন ব্যক্তি বিশেষের মামলা নিয়ে কথা বলতে পারেন না তিনি। তবে তিরি দাবি করেন কোনও ব্যক্তিকে রাষ্ট্রহীন করে ফেলবেন না তারা। শামীমার ছেলে সন্তানের প্রশ্নে নাগরিকত্ব কেড়ে নেওয়ার আগে ব্রিটিশ বাবা-মায়ের জন্ম নেওয়া সন্তান ব্রিটিশ নাগরিক বলে বিবেচিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত