শুক্রবার, , ২২ মার্চ ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারী, ২০১৯ ২১:১৭

করাচিতেও বাংলা ভাষার উদযাপন

২১শে ফেরুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস। একযোগে সারা বিশ্বে পালিত হচ্ছে মাতৃভাষা উদযাপন অনুষ্ঠান। বাংলাদেশের ভাষা আন্দোলনের স্মৃতিতে দিবসটি পালিত হলেও ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে মাতৃভাষা দিবস পালন করা হয় যথাযোগ্য মর্যাদার সঙ্গে। একইভাবে এই ভাষা দিবসের অনুষ্ঠান এখন পালিত হচ্ছে করাচিতেও। তবে শুধু ভাষা দিবস পালন নয়, করাচির বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে বাংলা ভাষাও।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে আলোচনা হয় ভাষা আন্দোলন নিয়ে। আন্তর্জাতিক ভাষা দিবসে আজ ভারত-পাকিস্তান-বাংলাদেশ মিশে যায় ভাষাবন্ধনে।

১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ গঠনের পরই সাবেক পশ্চিম পাকিস্তান থেকে অধিকাংশ বাংলাভাষী বাংলাদেশে চলে যান। যারা তারপরেও থেকে যান তাদের বেশিরভাগই করাচিতে বসবাস করেন। পাকিস্তানের বাংলা ভাষা বিষয়ক কমিটির তথ্য অনুসারে, সেদেশে এখনও কয়েকশ বাংলাভাষী রয়েছেন। এর মধ্যে ১৩২টি জনবসতিই রয়েছে করাচিতে।

উল্লেখ্য, ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয় করাচি বিশ্ববিদ্যালয়। ১৯৫৩ সালেই শুরু হয়েছে বাংলা বিভাগের পথচলা। সেই বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গিয়েছে, এখানে স্নাতক এবং স্নাতকোত্তর বিভাগের পড়ুয়াদের সংখ্যা জনা তিরিশ। তিনজন শিক্ষক এই বিভাগের দায়িত্বে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত