আন্তর্জাতিক ডেস্ক

০৪ মার্চ, ২০১৯ ১১:১৬

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত ১৪

যুক্তরাষ্ট্রের আলাবামায় টর্নেডোর তাণ্ডবে শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন।

রোববার সন্ধ্যায় লি কাউন্টিতে আঘাত হানা বেশ কয়েকটি টর্নেডোয় প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানায় বিবিসি।

লি কাউন্টির শেরিফ জে জোন্স স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, তারা এখনও লোকজনকে ধ্বংসস্তূপ থেকে টেনে বের করছেন, এদের মধ্যে গুরুতর আহত কয়েকজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি বলেন, আবাসিক এলাকাগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং বিপুল পরিমাণ ধ্বংসস্তূপের ভিতর থেকে হতাহতদের বের করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আলাবামার গভর্নর কে আইভি আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে এক টুইটে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করেছেন। টুইটে লি কাউন্টির নিহতদের জন্য গভীর শোক প্রকাশ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে এলাকাটিতে আঘাত হানা প্রথম টর্নেডোটির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ২৬৬ কিলোমিটার/ঘন্টা ছিল।

শেরিফ জোন্স ক্ষয়ক্ষতিকে ‘বিপর্যয়কর’ বলে বর্ণনা করেছেন। একটি টর্নেডো এগিয়ে যাওয়ার পথে সবকিছু ধ্বংস করে সিকি মাইল চওড়া ও কয়েক মাইল লম্বা একটি পথ তৈরি করেছে বলে জানিয়েছেন তিনি।

আলাবামার আবহাওয়াবিদ এরিক স্নিটিল এক টুইটে জানিয়েছেন, ২০১৮ সালে পুরো যুক্তরাষ্ট্রে টর্নেডোতে যত লোক মারা গেছে এ দিন লি কাউন্টিতে তার চেয়ে বেশি লোক মারা গেছে।

স্থানীয় সংবাদপত্রের খবর অনুযায়ী, ওই এলাকার ১০ হাজারেরও বেশি লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

সোমবার লি কাউন্টির সব স্কুল বন্ধ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত