সিলেটটুডে ডেস্ক

০৫ এপ্রিল, ২০১৯ ১১:৪৯

মসজিদে হামলাকারীর মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

মসজিদে হামলাকারী ব্রেন্টন টারান্ট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলাকারী ব্রেন্টন টারান্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছেন আদালত। স্থানীয় সময় শুক্রবার সকালে নিউজিল্যান্ডের উচ্চ আদালতের বিচারপতি ক্যামেরন ম্যান্ডার এ আদেশ দেন।

বিবিসি জানায়, বিচারপতি ম্যান্ডার বলেছেন, ব্রেন্টন আদালতে কাঠগড়ায় দাঁড়ানোর জন্য উপযুক্ত কিনা, সেটি বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখবেন। তার জন্য দু’টি পরীক্ষা করা হবে।

ব্রেন্টনের বিরুদ্ধে শুক্রবার ৫০ জনকে হত্যা ও ৩৯ জনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। ২৮ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান নাগরিকের বিরুদ্ধে এর আগে একটি হত্যার অভিযোগ আনা হয়।

ব্রেন্টনকে জেলখানা থেকে ভিডিওর মাধ্যমে কোর্টে উপস্থাপন করা হয়। এসময় সেখানে ক্রাইস্টচার্চে হতাহতদের কয়েকজন স্বজন উপস্থিত ছিলেন।

আগামী ১৪ জুন ব্রেন্টনকে আবারও কোর্টে হাজির করা হবে। সে পর্যন্ত তাকে হাজতে রাখার নির্দেশ দিয়েছেন আদালত।

গত ১৫ মার্চ রক্তবন্যায় ভাসে শান্তির দেশ নিউজিল্যান্ড। দেশটির অন্যতম নগরী ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে জুমার নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের ওপর শ্বেতাঙ্গ উগ্রপন্থী ব্রেন্টন নির্বিচারে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করেন। নিহতের মধ্যে পাঁচজন বাংলাদেশি রয়েছেন।

পশ্চিমা দুনিয়ায় মুসলিম জনগোষ্ঠীর ওপর সবচেয়ে ভয়াবহ ও বড় হামলা এটিই। সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে যে মসজিদটিতে, সেখানে নামাজ আদায়ে যাচ্ছিলেন নিউজিল্যান্ড সফরকারী বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। অল্পের জন্য রক্ষা পান তারা।

আপনার মন্তব্য

আলোচিত