মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০১ জুলাই, ২০১৯ ১৯:০০

গ্যাসের দাম কমলো ভারতে

রান্না করার গ্যাসের দাম কমলো ভারতে। দেশটির নাগরিকদের জন্য দেওয়া সেই সুখবর সোমবার (১ জুলাই) থেকেই কার্যকর হলো।

এনডিটিভির খবরে বলা হয়, তরলীকৃত গ্যাসের (এলপিজি) দাম কমেছে সিলিন্ডার প্রতি ১০০ রুপি ৫০ পয়সা। একথা জানিয়েছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন। এর ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭ রুপি ৫০ পয়সা থেকে কমে দাঁড়াবে ৬৩৭ টাকা।

এক বিবৃতিতে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির বাজার মূল্য এবং টাকা ও ডলারের রূপান্তরের দর কমায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
গৃহস্থালির কাজে ব্যবহার করা এলপিজির দামে ভর্তুকি দেয় সরকার, ফলে সেই গ্যাসের দাম কমে হবে ৪৯৪ রুপি ৩৫ পয়সা। বাকি ১৪২ রুপি ৬৫ পয়সা ভর্তুকি হিসেবে দেওয়া হবে। আর সেই টাকা ভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি জমা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

১ জুন থেকে ৩.৬৫ হারে বৃদ্ধি পায় এলপিজির। তার ঠিক একমাস পর এলপিজির দাম কমল। বাজারদর অনুযায়ী, সিলিন্ডার প্রতি ২৫ শতাংশ হারে দাম বাড়ানোর ঘোষণা করেছিল ইন্ডিয়ান ওয়েল। এলপিজির দাম বাড়ায় সরব হয়েছিল বিরোধীরা, এমনকি রাজ্যজুড়ে প্রতিবাদ বিক্ষোভের হুঁশিয়ারি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘নির্বাচনের পর কেন এলপিজির দাম বাড়ানো হলো? গ্যাসের দাম বাড়ার আমরা তীব্র নিন্দা করি’।

দেশটির আরেকটি সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়, কলকাতায় এলপিজি সিলিন্ডারের বর্তমান দাম ৭৬৩ রুপি ৫০ পয়সা। তা কমে হয়েছে ৬৬২ রুপি ৫০ পয়সা। আজ থেকেই এই দামে সিলিন্ডার কিনতে পারছেন গ্রাহকেরা।

অন্যদিকে, ১৯ কেজি নন-ডোমেস্টিক সিলিন্ডারের দাম ১৮৭ রুপি ৫০ পয়সা কমিয়েছে ভারতীয় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এর ফলে নতুন দাম হয়েছে ১১৮৮ রুপি ৫০ পয়সা। এই দামও সোমবার থেকেই কার্যকর হবে।

আপনার মন্তব্য

আলোচিত