সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট, ২০১৯ ১১:৩১

ফের কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী!

আবারও ভারতের কংগ্রেসের সভাপতি হতে যাচ্ছেন সোনিয়া গান্ধী।

শনিবার দীর্ঘ সময় ধরে বৈঠকের পর শেষ পর্যন্ত সভাপতি হিসাবে নতুন কাউকে বেছে নিতে পারেনি দলটির ওয়ার্কিং কমিটির সদস্যরা। আপাতত সোনিয়া গান্ধীকেই কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসাবে নির্বাচিত করেছেন তারা।

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় মাথায় নিয়ে গত মে মাসে কংগ্রেস প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ান রাহুল গান্ধী। এরপর থেকেই শূন্য রয়েছে দলের শীর্ষ পদটি। রাজ্য নেতৃত্ব ও নির্বাচিত আইন প্রণেতাদের সঙ্গে বিস্তৃত আলোচনার মাধ্যমে নতুন নেতা নির্বাচনের আশা প্রকাশ করেছেন রাহুল গান্ধী।

গত দুই দশকের মধ্যে এবারই প্রথমবারের মতো গান্ধী পরিবারের বাইরে কেউ কংগ্রেস প্রেসিডেন্টের দায়িত্ব পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছিল।

শনিবার সকাল ১১টা থেকে শুরু হয় ওয়ার্কিং কমিটির বৈঠক। সন্ধ্যায় আবারও বৈঠকে যোগ দেন সোনিয়া গান্ধী। রাহুলকেই আরও একবার দলের হাল ধরার জন্য আবেদন করতে থাকেন নেতারা। তবে নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন তিনি।

তাই সোনিয়া গান্ধীর দ্বারস্থ হন কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্যরা। জানা যায়, পরবর্তী নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত সোনিয়াই এগিয়ে নিয়ে যাবেন কংগ্রেসকে।

দুই মাসেরও বেশি সময় ধরে কংগ্রেসে অচলাবস্থা চলছে। নেতারা বারবার রাহুল গান্ধীর মত পরিবর্তনের চেষ্টা করেও সফল হতে পারেননি। এমনকি নতুন কাউকে তার স্থলাভিষিক্ত করার বিষয়েও একমত হতে পারেননি। ভারতের সবচেয়ে প্রাচীন দলটির ১৩৪ বছরের ইতিহাসে বেশিরভাগ সময়ই গান্ধী-নেহরু পরিবার থেকেই কংগ্রেস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো হয়েছে।

তবে বর্তমানে রাজনীতিতে থাকা এই পরিবারের রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী এবং প্রিয়াংকা গান্ধী তিনজনই প্রেসিডেন্টের দায়িত্ব নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত