আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট, ২০১৫ ১১:৩৩

লিবিয়া উপকূলে নৌকাডুবি : বাংলাদেশীসহ দুইশতাধিক মৃত্যুর আশঙ্কা

ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে লিবিয়া উপকূলে দুটি নৌকা ডুবে গেছে। এত অন্তত: দুই শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডুবে যাওয়া নৌকা দুটির আরোহীদের মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশ, পাকিস্তান, সিরিয়া, মরক্কো এবং বাংলাদেশের নাগরিকও ছিলেন।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার দেশান্তরী প্রায় সাড়ে চারশ মানুষকে নিয়ে ইটালি হয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টায় লিবিয়ার জুয়ারা শহরের কাছে ভূমধ্যসাগরে নৌকা দুটো ডুবে যায়।

এর মধ্যে প্রথম যে নৌকাটি থেকে সাহায্য চেয়ে সংকেত পাঠানো হয়, তাতে প্রায় ৫০ জন ছিলেন। আর দ্বিতীয় নৌকায় ছিলেন চারশর বেশি আরোহী।

লিবিয়ার কোস্ট গার্ডের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, উদ্ধারকর্মীরা নৌকা দুটি থেকে ২০১ জনকে উদ্ধার করতে পারলেও অনেকেই নৌকাডুবির সময় ভেতরে আটকে ছিলেন। অন্তত ১০০ মরদেহ উদ্ধার করে জুয়ারা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন।

উদ্ধার করা অবৈধ অভিবাসীদের মধ্যে ১৪৭ জনকে ত্রিপোলির পশ্চিমে সাবরাথায় একটি ‘ডিটেনশন সেন্টারে’ নিয়ে যাওয়া হয়েছে বলে রয়টার্সের খবরে জানানো হয়েছে।

ভূমধ্যসাগর হয়ে ইউরোপমুখী অভিবাসনের চেষ্টায় হাজারো মানুষের মৃত্যুর খবর গত দুই বছরে বহুবার সংবাদের শিরোনাম হয়েছে। চলতি বছরের প্রথম আট মাসেই সাগরে ডুবে অন্তত ২ হাজার ৪০০ জনের মৃত্যু হয়েছে বলে জাতিসংঘের তথ্য।

জাতিসংঘ বলছে, এই সময়ে অন্তত এক লাখ অবৈধ অভিবাসী ভূমধ্যসাগর পেরিয়ে ইটালিতে পৌঁছাতে পেরেছেন। আরও এক লাখ ৬০ হাজার মানুষ ইউরোপে ঢুকেছে গ্রিস হয়ে।

গত বুধবার লিবিয়া উপকূলে দুর্ঘটনায় পড়া একটি জাহাজের খোলে ৫১ জনের লাশ পাওয়া যায়। ওই জাহাজ থেকে চারশর বেশি মানুষকে জীবিত উদ্ধার করে সুইডিশ কোস্ট গার্ড। ওইদিনই ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা হয় অন্তত তিন হাজার মানুষকে।

এর আগে গত শনিবার লিবিয়া উপকূল থেকে ৪ হাজার ৪০০ অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত