শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪১

ভারতের রাষ্ট্রপতির আকাশযাত্রা আটকে দিল পাকিস্তান

নিজেদের আকাশ সীমায় ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের বিমান আটকে দিল পাকিস্তান। যা পারিস ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি'র এক প্রতিবেদন থেকে শনিবার জানা গেছে।

ভারতশাসিত কাশ্মীর ও দুই দেশের মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা নিয়ে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে রাম নাথ কোবিন্দের বিমান প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী। যেটিতে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সম্মতি আছে বলেও খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদ মাধ্যম ডন।

ভারতীয় সংবাদ মাধ্যম থেকে জানা যায়, আগামী সোমবার (৯ সেপ্টেম্বর) ত্রিদেশীয় সফরে আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়া যাওয়ার কথা রয়েছে রাম নাথ কোবিন্দের। সেখানে দেশগুলোর শীর্ষ নেতৃত্ববর্গ সৌজন্য সাক্ষাত ও আন্তঃসীমান্তে বিভিন্ন সমস্যা ও অপরাধ নিয়ে আলোচনা করবেন বলেও জানা গেছে।

এনডিটিভি সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ প্রথমে ৯ সেপ্টেম্বর যাবেন আইসল্যান্ডে। সেখানে দেশটির প্রেসিডেন্ট গুডনি জোহানেসন ও প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসদত্তিরের সাথে সাক্ষাত করবেন। এরপর তিনি ১১ থেকে ১৫ সেপ্টেম্বর থাকবেন সুইজারল্যান্ডে। সেখানকার প্রেসিডেন্ট উইলি মুরার ও ক্যাবিনেট সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জেরে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব চরমে পৌঁছায়। সে সময় সব ধরণের ভারতীয় বিমান নিজেদের আকাশসীমায় নিষিদ্ধ করে পাকিস্তান।এর মাস চারেক পর গত জুলাইয়ে এসব রুট ফের চালু হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত