মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:২৬

জাতিসংঘ ভবনের সামনে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

প্রধানমন্ত্রীর ভাষণের আগ মুহূর্তে জাতিসংঘ ভবনের সামনে সংঘাতে জড়ান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র নেতাকর্মীরা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকালে নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরের সামনে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি চলাকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শেখ হাসিনার সমর্থনে আওয়ামী লীগে নেতা-কর্মীরা স্লোগান দিচ্ছিলেন, অন্যদিকে তার বিরোধিতায় স্লোগান দিচ্ছিলেন বিএনপির নেতা-কর্মীরা। শেখ হাসিনাকে কটূক্তি করে বিএনপির সমাবেশ থেকে স্লোগান উঠলে তার প্রতিবাদ জানান আওয়ামী লীগের নেতা-কর্মীরা। তখন কথা কাটাকাটির এক পর্যায়ে বিএনপির সমাবেশের একদল চড়াও হয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের উপর।

তবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতাদের দাবি বিএনপির ব্যানারে কর্মসূচি থেকে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা এই হামলা চালায়।

জানা গেছে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডকে কেন্দ্র করে, বিক্ষোভ সমাবেশের ডাক দেয় যুক্তরাষ্ট্র বিএনপি।

এদিকে বিএনপির এ কর্মসূচি থেকে হামলা হতে পারে- এমন অভিযোগে বিএনপিকে প্রতিহতের ঘোষণা আগে থেকেই দিয়ে রাখে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। পাশাপাশি আয়োজন করে আনন্দ সমাবেশের।

পরে উত্তেজনাকর পরিস্থিতিতে নিউ ইয়র্ক পুলিশ এসে দুজনকে আটক করে মুচলেকা নিয়ে ওই দুই যুবককে ছেড়ে দেওয়া হয়। পরে পুলিশি বেষ্টনীর মধ্যে আলাদা আলাদাভাবে কর্মসূচি পালন করে উভয় পক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত