বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৯ ০৯:৫৬

আগাম নির্বাচনে সম্মত ব্রিটিশ পার্লামেন্ট

অবশেষে আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন দেশটির পার্লামেন্টের সদস্যরা। মঙ্গলবার (২৯ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

ব্রেক্সিট ইস্যু নিয়ে টানাপড়েনের মুখে বরিস জনসনের আগাম নির্বাচনের প্রস্তাব রাখেন দেশটির পার্লামেন্টে। এর আগে বরিস জনসনের এ প্রস্তাব কয়েক দফায় নাকচ করে দেয় ব্রিটিশ পার্লামেন্ট। অবশেষে মঙ্গলবার জনসনের উত্থাপিত আগাম নির্বাচনের পক্ষে ঐক্যমতে পৌঁছেছেন পার্লামেন্ট সদস্যরা।

এই প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৪৩৮টি। আর বিপক্ষে ভোট পড়ে ২০টি। যদিও ১৯২৩ সালের পর প্রথমবারের মতো ডিসেম্বর মাসে আগাম সাধারণ নির্বাচন হতে যাচ্ছে। এর আগে সর্বশেষ ২০১৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাজ্যে।

তবে লর্ড সভায় অনুমোদনের পরই তবে নির্ধারিত দিনে অর্থাৎ ১২ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে। একইসঙ্গে লর্ড সভায় যদি এটি অনুমোদন পায় তবে আর মাত্র পাঁচ সপ্তাহ বাকি থাকে নির্বাচনের।

এ নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ব্রেক্সিট এবং দেশের ভবিষ্যৎ নিয়ে মতামত দেয়ার অধিকার আছে যুক্তরাজ্যের জনগণের। বরিস জনসন আশা করেন এই নির্বাচন ব্রেক্সিট এবং পার্লামেন্টের অচলাবস্থা নিরসনের নতুন ম্যান্ডেট এনে দেবে।

লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, দেশে সংস্কার এবং জনগণের স্বার্থ রক্ষা করার জন্য এই নির্বাচন বর্তমান প্রজন্মের কাছে একটি সুযোগ মাত্র।

এদিকে গত ২৭ অক্টোবর ব্রেক্সিট চুক্তির সময় বাড়িয়ে নতুন করে ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইইউ কর্তৃপক্ষ। এতে ব্রিটেনের পার্লামেন্টে যদি এ সংক্রান্ত চুক্তি পাস হয় তাহলে নির্দিষ্ট সময়ের আগেই ইইউ থেকে বের হতে পারবে দেশটি।

সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পক্ষে পার্লামেন্টের এ সম্মতি ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের সম্ভাবনাকে একধাপ বাড়িয়ে দেবে বলেই মনে করছেন যুক্তরাজ্যের ব্রেক্সিটপন্থী সমালোচকরা।

আপনার মন্তব্য

আলোচিত