সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০১৫ ০২:০৬

শারদীয় দুর্গোৎসব আজ থেকে শুরু

আজ সোমবার (১৯ অক্টোবর) ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শারদোৎসবের শেষ হবে আগামী ২৩ অক্টোবর, শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

পুরাণমতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে তিনি পূজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লংকা যাত্রার আগে শ্রীরামচন্দ্র দেবীর পূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবস্যা তিথিতে, যা শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত। দেবীর শরৎকালের পূজাকে এ জন্যই হিন্দুমতে অকালবোধনও বলা হয়।

সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে আসবেন, যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। আর বিদায় নেবেন দোলায় (পালকি) চড়ে, যার ফল হচ্ছে মড়ক।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাবে, এবার সারাদেশে প্রায় সাড়ে ২৮ হাজার ম পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সরকারি হিসাবে অবশ্য ২৮ হাজার ৩৪৫টি মণ্ডপে পূজা হচ্ছে।

শারদীয় দুর্গাপূজার প্রথম দিন আজ (সোমবার) ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। রবিবার (১৮ অক্টোবর) সায়ংকালে সব মণ্ডপ-মন্দিরে বেলশাখায় বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হয়েছে।

ষষ্ঠী তিথিতে আজ সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ। সে সঙ্গে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে মূল দুর্গোৎসব। আগামীকাল মঙ্গলবার মহাসপ্তমী ও বুধবার মহাষ্টমী ও কুমারী পূজা।

তিথি অনুযায়ী এবার বৃহস্পতিবার একই দিন মহানবমী ও বিজয়া দশমী পড়েছে। তবে সারাদেশে শুক্রবার বিজয়া শোভাযাত্রাসহকারে প্রতিমা বিসর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবার বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকামতে, শুক্রবার সকালে বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জন হওয়ায় রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপসহ অনেক মন্দির ও পূজামণ্ডপ এ সময়সূচিই অনুসরণ করছে। এ হিসাবে বরাবরের মতো এবারও পাঁচ দিনজুড়েই চলবে উৎসবের নানা আয়োজন।

দুর্গোৎসব চলাকালে পূজার প্রতিদিনই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ-আরতির আয়োজন করা হবে। এ ছাড়া দেশজুড়ে দুর্গোৎসব চলাকালে মণ্ডপে-মণ্ডপে আলোকসজ্জা, আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, নাটক, নৃত্যনাট্যসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হবে।

দুর্গোৎসব উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হিন্দু ধর্মাবলম্বীসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত