নিউজ ডেস্ক

০৩ মার্চ, ২০১৫ ১৫:১৯

ঢাকা ছাড়লেন আহত অভিজিৎ রায়ের স্ত্রী বন্যা

নিরাপত্তাজনিত কারণ ও  উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দূতাবাসের তত্ত্বাবধানে মৌলবাদী জঙ্গি সন্ত্রাসী হামলায় নিহত অভিজিৎ রায়ের স্ত্রী আহত রাফিদা আহমেদ বন্যাকে যুক্তরাষ্ট্র নিয়ে যাওয়া হচ্ছে। তাঁকে বহনকারী বিমান এরইমধ্যে ঢাকা ছেড়েছে বলে নিশ্চিত করেছেন অভিজিৎ রায়ের পিতা এবং বন্যার শ্বশুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. অজয় রায়।

সোমবার অজয় রায়  বলেন, দূতাবাস আমাকে জানিয়েছে বন্যাকে প্রথমে ইস্তাম্বুল(তুরস্ক) নিয়ে যাওয়া হবে। সেখান থেকে যুক্তরাষ্ট্র নিয়ে যাওয়া হবে।

তিনি বলেন, বন্যা যেহেতু মারাত্মকভাবে আহত তাই তাকে সার্বক্ষণিক দেখভালের জন্য হংকং থেকে একজন ডাক্তার আসার কথা। আমি শুনেছি সেই ডাক্তার এসেছেন এবং বিমান হয়তো এতক্ষণে ইস্তাম্বুল পৌঁছে গেছে।

বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে জঙ্গি মৌলবাদী সন্ত্রাসীদের অস্ত্রের আঘাতে নিহত হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়। স্ত্রীসহ তিনি বইমেলা থেকে ফিরছিলেন। হামলায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হয়েছেন। তাঁকে ঢাকা মেডিকেল হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্যে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রবেশপথের কাছে রাজু ভাস্কর্যের দিকে বটগাছের তলায় এ হামলার ঘটনা ঘটে। কয়েকজন যুবক তাদের চাপাতি দিয়ে এলোপাতাড়ি কোপায়। 

উল্লেখ্য, অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তাঁরা সে দেশেরও নাগরিক। এবার একুশের বইমেলায় তাঁর দু’টি বই প্রকাশ হওয়ার কারণেই তিনি দেশে ফিরেন। ধর্ম নিয়ে লেখালেখির কারণে এর আগে বেশ কয়েকবার তাঁকে মৌলবাদীরা প্রাণনাশের হুমকি দেয়।

এই ঘটনায় অভিজিৎ রায়ের বাবা শিক্ষাবিদ অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেছেন। র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব) হত্যার হুমকিতদারা ফারাবী শফিউর রহমানকে গ্রেফতার করেছে।

সেখান থেকে সোমবার তাকে আমেরিকান দূতাবাসের তত্ত্বাবধানে নিয়ে যাওয়া হয় বলে স্কয়ার হাসপাতাল সূত্রে জানা যায়।

 

আপনার মন্তব্য

আলোচিত