নিউজ ডেস্ক

০৩ মার্চ, ২০১৫ ১৫:৫৩

অভিজিৎ রায় হত্যাকাণ্ড: ১০ দিনের রিমাণ্ডে ফারাবী

ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডে গ্রেফতারকৃত ফারাবী শফিউর রহমানকে দশ দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন আদালত। পুলিশের আবেদনের প্রেক্ষিতে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্যে আদালত এই রিমাণ্ড মঞ্জুর করেন।

মঙ্গলবার (০৩ মার্চ) বিকালে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম এ রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে ঢাকার সিএমএম আদালতে ফারাবীকে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক ফজলুর রহমান।

সোমবার ঢাকা থেকে পালিয়ে যাওয়ার সময় যাত্রাবাড়ি থেকে ফারাবীকে গ্রেফতার করে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

অনুসন্ধানে দেখা যায়, গত বছরের ৯ ফেব্রুয়ারি ফারাবী তার ফেসবুক স্ট্যাটাসে অভিজিৎ রায় সম্পর্কে বিদ্বেষ ছড়ানোর পর কমেন্টে লিখেন- “অভিজিৎ রায় আমেরিকা থাকে। তাই তাকে এখন হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে তখন তাকে হত্যা করা হবে"।

এর আগেও একাধিকবার এবং পরেও সে অভিজিৎ রায় সহ মুক্তচিন্তার সব লেখকদের হত্যার হুমকি দিয়েছিল এবং বর্তমানেও সে ধারা অব্যাহত আছে। ব্লগার থাবা বাবা’র হত্যার পর কোন ইমাম থাবা বাবা’র জানাজার নামাজ পড়ালে তাঁকেও হত্যা করা হবে বলে হুমকি দিয়েছিল।

ব্লগার থাবা বাবা ওরফে ইঞ্জিনিয়ার রাজীব হায়দারের হত্যাকাণ্ডের পর শফিউর রহমান ফারাবীকে গ্রেফতার করা হলেও সে পরবর্তীতে উচ্চ আদালত থেকে জামিন নিয়ে বেরিয়ে আসে।
বইমেলায় বই প্রকাশ ও প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায়-রাফিদা আহমেদ বন্যা দম্পতি গত ১৬ ফেব্রুয়ারি দেশে আসেন। অভিজিৎ পেশায় প্রকৌশলী আর বন্যা চিকিৎসক।

বইমেলায় গত বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে একটি প্রকাশনা অনুষ্ঠানে অংশ নিয়ে তারা ফিরছিলেন। পথে টিএসসি মোড়ে রাত সাড়ে ৯টার দিকে সন্ত্রাসীদের হামলায় ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। উন্নত চিকিৎসার জন্যে গুরুতর আহত রাফিদা আহমেদ বন্যাকে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সহায়তায় আমেরিকায় নেওয়া হয়েছে।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত