সিলেটটুডে ডেস্ক

০৬ মার্চ, ২০১৫ ১৫:৪৩

অভিজিৎ রায় হত্যাকাণ্ড: কাজ শুরু করেছে এফবিআই

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র প্রতিনিধিদলের সদস্যরা প্রখ্যাত বিজ্ঞান লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছেন

বাংলাদেশের তদন্তকাজে সহযোগিতা করতে আসা যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশান (এফবিআই) তাদের কাজ শুরু করেছে। পুলিশের সঙ্গে বৈঠকের পর চার সদস্যের দলটি আক্রান্তস্থল, বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দি উদ্যানস্থ বইমেলাস্থল পরিদর্শন করেছে। তাদের সঙ্গে ছিলেন গোয়েন্দা পুলিশের উপ কমিশনার কৃষ্ণপদ রায়।

প্রথম দিনের কাজ সম্পর্কে এফবিআই কোন মন্তব্য না করলেও কৃষ্ণপদ রায় সাংবাদিকদের জানান- “আমাদের সহযোগিতা করার জন্য এফবিআই সদস্যরা গতকাল বাংলাদেশে এসেছেন। তাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। আজ তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন, বইমেলার এলাকাও ঘুরে দেখেছেন। এর ভিত্তিতে তদন্তের কোনো অগ্রগতি হলে আমরা আপনাদের জানাব।”

এফবিআই সদস্যরা শুক্রবার বেলা দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ের কাছে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ফুটপাতে অভিজিৎহত্যার ঘটনাস্থলে পৌঁছান। তারা ওই স্থানের ছবি তোলেন এবং পুরো এলাকা ঘুরে দেখেন। এরপর তারা যান সোহরাওয়ার্দী উদ্যানে মেলার স্থানে। সেখান থেকে যান বাংলা একাডেমীর ভেতরে।

বাংলা একাডেমী প্রাঙ্গণ ঘুরে দেখার পর গোয়েন্দা পুলিশের সদস্যদের সঙ্গে নিয়ে পাশের পরমাণু শক্তি কমিশনের ফটকের সামনে ফুটপাতে আসেন তারা। এরপর রাস্তা পেরিয়ে আবার সোহরাওয়ার্দী সংলগ্ন ফুটপাতে ওঠেন এবং প্রথমবার ঘটনাস্থল দেখার প্রায় এক ঘণ্টা পর আবার সেখনে ফেরেন।

২৬ ফেব্রুয়ারি রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে জঙ্গিদের চাপাতির আঘাতে নিহত হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা  বিজ্ঞান লেখক ও গবেষক অভিজিৎ রায় (৪০)। স্ত্রীসহ তিনি বইমেলা থেকে ফিরছিলেন। হামলায় তার স্ত্রী রাফিদা আহমেদও (৩৫) গুরুতর আহত হয়েছেন। রাফিদাকে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নেয়া হয়েছে।

অভিজিৎ সেদিন যে পথ ধরে মেলায় এসে আবার ফিরে যাচ্ছিলেন, সেই পথ ধরেই হেঁটে হেঁটে অসংখ্য ছবি তোলেন এফবিআইয়ের চার সদস্য।   

হত্যাকাণ্ডের চার দিন পর ঢাকার যাত্রাবাড়ী থেকে শাফিউর রহমান ফারাবীকে গ্রেপ্তার করে র‌্যাব। ইন্টারনেটে ধর্মীয় উগ্রবাদের প্রচারক ফারাবী ফেইসবুকে অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিলেন। 

পুলিশ তাকে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করলেও তদন্তে এ পর্যন্ত উল্লেখ করার মতো কোনো অগ্রগতির তথ্য তদন্তকারীরা দিতে পারেননি।


আপনার মন্তব্য

আলোচিত