সিলেটটুডে ডেস্ক

০৫ জুন, ২০১৬ ১৩:৫৯

ত্রিশ বছরের মধ্যে এবারই সবচেয়ে দীর্ঘ রোজা

বাংলাদেশে প্রথম রোজা ১৫ ঘণ্টা

চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে মঙ্গলবার থেকে শুরু হতে পারে রমজান। ইতোমধ্যেই বিশ্বের দেড়শ কোটি মুসলমান রহমত, মাগফিরাত ও নাজাতের এই মাস পালনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। উত্তর গোলার্ধের মুসলমানদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় সিয়াম পালন করতে হবে। এবার ২০ ঘণ্টার বেশি সময় তাদের পানাহার থেকে বিরত থাকতে হবে।
 
শীতকালে এ অঞ্চলের মুসলমানদের না খেয়ে থাকতে হয় আট ঘণ্টার মতো। অন্যদিকে এবার আমাদের বাংলাদেশে প্রথম রোজার সময় হবে প্রায় ১৫ ঘণ্টা। মঙ্গলবার প্রথম রমজানে সেহরির শেষ সময় ভোর ৩টা ৪৪ মিনিট আর ইফতার সন্ধ্যা ৬টা ৪৪ মিনিট।
 
প্রাকৃতিকভাবে সূর্যের অবস্থানের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন স্থানে ও দেশে রোজা রাখার সময় কম-বেশি হয়। ভৌগোলিক অবস্থানের ভিত্তিতেই নির্ধারিত হয় এই সময়। আর তাই দেখা যায় কোথাও ২২ ঘণ্টা আবার কোথাও ১০ ঘণ্টারও কম। এবারে সবচেয়ে কম সময় রোজা রাখবেন চিলিবাসী, সেদিন চিলির আকাশে সূর্য সবচেয়ে কম সময় থাকবে। মোট সময় ৯ ঘণ্টা ৪৩ মিনিট। অস্ট্রেলিয়ার সিডনিতেও রোজার সময় কম। এখানে রোজার সময় ১১ ঘণ্টা ২৪ মিনিট ।
 
আর সারা মাস সবচেয়ে বেশি সময় রোজা রাখতে  হবে ব্রিটেনবাসী ও আইসল্যান্ডবাসীকে। ওইদিন আইসল্যান্ডে দিনের আলো ২২ ঘণ্টা তাই এখানকার মুসলিমরা সর্বোচ্চ কষ্টসাধ্য রোজা রাখবেন। আর ব্রিটেনে এবারের রোজার সময় প্রায় ১৯ ঘণ্টা। ব্রিটেনে রোজা রাখার এই সময় মধ্যপ্রাচ্য বা বিশ্বের যে কোনো মুসলিম দেশে রোজা রাখার সময়ের তুলনায় বেশি। যে সব দেশে সূর্যাস্ত ও সূর্যোদয় যথানিয়মে হয় না (যেমন আলাস্কায় ও আর্কটিক অঞ্চলে গ্রীষ্মকালে ৬০ দিন পর্যন্ত সূর্য অস্ত যায় না), সেসব দেশে পাশের দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে এই সময়ে রোজা রাখতে হয় এবং ভাঙতে হয়। তবে নরওয়ের উত্তরাঞ্চলের ইসলামী চিন্তাবিদরা ফতোয়া দিয়েছেন, মক্কার সঙ্গে মিলিয়ে এখানকার মুসলমানরা রোজার সময়সীমা নির্ধারণ করতে পারবেন। নরওয়েতে রোজার সময় ২০ ঘণ্টার বেশি। মার্কিন ইসলামী চিন্তাবিদরাও বলেছেন, আলাস্কার উত্তরাঞ্চলের মুসলমানরা পাশের রাজ্যের সময়সীমা অনুযায়ী রোজা রাখতে এবং ভাঙতে পারবেন।
 
খুব গরমের মধ্যে রোজা হচ্ছে সুইডেনে। সেখানকার বাংলাদেশি অর্থনীতিবিদ শহীদুজ্জামান কাকন জানান, দেশটির ৫ লাখ মুসলমানের মধ্যে যারা রোজা রাখেন, তাদের ইফতারের মাত্র চার ঘণ্টা পরই সেহরি খেতে হয়। সুইডেনের মুসলমানদের এবার প্রায় একুশ ঘণ্টা রোজা রাখতে হবে। যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৩ হাজার মুসলমানের ১৯ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। জার্মানিতে ১৯ ঘণ্টা। এ বছর জার্মানিতে মুসলমানদের সেহরি খেতে হবে রাত সাড়ে তিনটায় আর ইফতার রাত দশটায়। কানাডায় ১৭ দশমিক ৭ ঘণ্টা রোজা রাখতে হবে মুসলমানদের।

আপনার মন্তব্য

আলোচিত