সিলেটটুডে ডেস্ক

০২ জুলাই, ২০১৬ ১৪:৪১

গুলশানে হামলার ১১ ঘণ্টার আগেই হুমকি দিয়েছিল আনসার আল ইসলাম

ঢাকায় জঙ্গি হামলা চালানোর ১১ ঘণ্টা আগে হামলার হুমকি দিয়েছিল আনসার আল ইসলাম। আর রাতে গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা চালিয়ে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। এ ঘটনায় ২ পুলিশ সদস্য, ২০ জন জিম্মি এবং ৬ জন জঙ্গি নিহত হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছে সেনাদপ্তর।

জানা যায়, গতকাল শুক্রবার (১ জুলাই) সকাল ১১টা ২ মিনিটে ওই টুইট বার্তায় গুলশানে কূটনৈতিকপাড়ায় আক্রমণের ঘোষণা দেওয়া হয়।

আনসার আল ইসলাম বিডি নামের অ্যাকাউন্ট থেকে তারা এই আগাম হামলার তথ্য জানায়। তবে হামলার পর মধ্যরাতে টুইটারের এই অ্যাকাউন্ট আর খুঁজে পাওয়া যায়নি। এটি হয় টুইটার কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে অথবা যারা এই হামলার আগাম তথ্য জানিয়েছিল তারাই বার্তাটি মুছে দিয়েছে।

আনসার আল ইসলাম বিডি নামের ওই টুইট অ্যাকাউন্ট থেকে শুক্রবার সকাল ১১টা ২ মিনিটে হামলা সম্পর্কে বলা হয়, ‘বাংলাদেশের ডিপ্লোম্যাটিক জোনে এ যাবৎকালের সবচেয়ে বড় জিম্মি অপারেশন করতে যাচ্ছে আনসার আল ইসলাম ক্রুসেডর ও তার মিত্রদের বিরুদ্ধে। তবে মধ্যরাতে এই টুইট অ্যাকাউন্টটি আর সক্রিয় দেখা যায়নি।’

এদিকে গত রাত ১টা ৪৩ মিনিটে আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপ আইসিস প্রথম হামলার দায় স্বীকার করে। ওই সময় এ সাইটের কর্ণধার রিটা কার্টেজ একাধিক টুইট বার্তায় বলেন, ‘অন্তত ২০ জন নিহত হয়েছে ঢাকা এমবাসি-পাড়ার এক রেস্টুরেন্টে আইএসের হামলায়। আর যারা জিম্মি রয়েছে তাদের মধ্যে বিদেশি দূতাবাসের দুজন অ্যাম্বাসেডরও রয়েছেন।’

এদিকে, জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম ঘটনার পরপরই রাত ১০টা ৬ মিনিটে গুলশানে জিম্মির ঘটনার দায় স্বীকার করে টুইট করে।

আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপ আইএসের সর্বশেষ দাবি অনুযায়ী, গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় তাদের হামলায় ২৪ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরো ৪০ জন। গত রাত সাড়ে ৩টার দিকে আইএসের দ্বিতীয় দফার টুইটে এই তথ্য পাওয়া যায়।

একই ঘটনায় আনসার আল ইসলাম এবং আইএস-এর দুপক্ষের দায় স্বীকার এবং এক পক্ষের আগাম হুমকির বিষয়ে প্রশ্ন ওঠেছে এ হামলার পেছনে আসলে কে?

তবে বাংলাদেশে আনসার আল ইসলাম, আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএসকে তাদের আদর্শ মনে করে। এ জন্য তারা নিজেদের আইএসের বাংলাদেশ শাখা হিসেবেও প্রচার করে থাকে।

আপনার মন্তব্য

আলোচিত