রবিবার, ২০ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২২ জুলাই, ২০১৭ ০০:২৭

সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছে। এ আইনজীবী ও লেখকের বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে ফেসবুকে উসকানিমূলক লেখালেখির অভিযোগ এনে মামলা করেছেন শফিকুল ইসলাম নামের একজন।

শুক্রবার (২১ জুলাই) বিকেলে এ মামলা হয় বলে জানিয়েছেন খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান।

তথ্যপ্রযুক্তি আইনের অপব্যবহারের মাধ্যমে দেশের স্বাধীনচেতা মানুষদের হয়রানি করা হচ্ছে এ অভিযোগে দেশব্যাপী সমালোচনা ও এ আইন বাতিলের দাবি জোরালো হয়ে ওঠেছে। সাংবাদিক, কবি, লেখক, ছাত্র-শিক্ষক, ফেসবুক এক্টিভিস্ট সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের বিরুদ্ধে এ আইনের আলোচিত-সমালোচিত ৫৭ ধারায় মামলার পর এবার সুপ্রিম কোর্টের এক আইনজীবীর বিরুদ্ধেও মামলা হলো।

মামলার এজাহারে বাদী অভিযোগ করেছেন, সম্প্রতি ইমতিয়াজ মাহমুদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাম্প্রদায়িক উস্কানিমূলক পোস্ট করেন। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাসিন্দাদের মধ্যে সাম্প্রদায়িক উস্কানি ছড়ানোর লক্ষ্যে তিনি এই পোস্টগুলো করেন। এতে বাঙালি জাতিকে হেয় করে ‘সেটলার’ হিসেবে আখ্যা দেয়া হয়েছে। ইমতিয়াজ মাহমুদের ফেসবুক পোস্টগুলো পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর জন্য পূর্বপরিকল্পিত উল্লেখ করে সাম্প্রদায়িক সম্প্রতি অটুট রাখতে দ্রুত ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান, খাগড়াছড়ির শফিকুল ইসলাম নামের একজন ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় মামলা করেছেন। মামলা নম্বর ১৭।

আপনার মন্তব্য

আলোচিত