সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০১৫ ০১:৩৯

এসএমই ঋণ পাবে হিজড়ারা

রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত হিজড়া, প্রতিবন্ধীসহ সমাজের অনগ্রসর ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে আর্থিকভাবে স্বাবলম্বী করার লক্ষ্যে এসএমই খাতের ঋণ বিতরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে বুধবার জারিকৃত প্রজ্ঞাপনে দেশের সকল তফসীলি ব্যাংকের প্রধানদের এ নির্দেশ দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সমাজের অনগ্রসর ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে অর্থনৈতিক অন্তর্ভুক্তির সুফল প্রাপ্তির লক্ষ্যে তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতিপ্রাপ্ত সম্প্রদায়, প্রতিবন্ধী, দেশের সুবিধা বঞ্চিত নারী উদ্যোক্তা এবং রাখাইনসহ সব উপজাতি উদ্যোক্তাদের এসএমই খাতের আওতায় ঋণ বিতরণের কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, উক্ত ঋণ বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ নীতিমালা ও কর্মসূচীর আওতায় সরাসরি অথবা এনজিওদের সহায়তার (লিংকেজের) মাধ্যমে গ্রাহক পর্যায়ে বিতরণ করা যাবে। বিতরণকৃত ঋণ এসএমই বিভাগ কর্তৃক জারিকৃত সার্কুলারে বর্ণিত শর্তাবলী পালন সাপেক্ষে প্রযোজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ফান্ড অথবা নতুন উদ্যোক্তা তহবিল বা ইসলামী পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন যোগ্য মর্মেও বিবেচিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত