সিলেটটুডে ডেস্ক

২১ মে, ২০১৮ ১৩:৩৬

বেড়েই চলেছে ‘বন্দুকযুদ্ধ’, এক রাতেই নিহত ৯

সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানের মধ্যে জেলায় জেলায় বন্দুকযুদ্ধের ঘটনা বেড়েই চলছে। সেই সাথে বাড়ছে নিহতের সংখ্যাও।

রোববার (২০ মে) সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত সারা দেশে কথিত এই বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ৯ জন। সব অভিযানে বিভিন্ন পরিমাণে মাদক ও অস্ত্র উদ্ধারের কথাও আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে।  

পুলিশ ও র‌্যাবের দাবি নিহতরা সবাই মাদক চোরাকারবারে জড়িত ছিল। কারও কারও বিরুদ্ধে থানায় মাদক আইনে মামলাও রয়েছে।

কথিত এই বন্দুকযুদ্ধে টাঙ্গাইল, রাজশাহী, ঝিনাইদহ ও নরসিংদীতে র‌্যাবের গুলিতে চারজন এবং চুয়াডাঙ্গা ও গাজীপুরে পুলিশের গুলিতে দুইজন নিহত হয়েছেন। এছাড়া যশোরে নিহত হয়েছেন আরো ৩ জন। আইনশৃঙ্খলা বাহিনী যে বিবরণে দেয় তার প্রতিটি ঘটনাই মোটামুটি একই রকম।

মানবাধিকার সংস্থাগুলো এ ধরনের ঘটনাকে ‘বিচারবহির্ভূত হত্যা’ হিসেবে বর্ণনা করে তা বন্ধের দাবি জানিয়ে এলেও সরকারের তরফ থেকে কোনো সাড়া মেলেনি।   

দেশ থেকে মাদক নির্মূলের প্রত্যয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার এক অনুষ্ঠানে বলেন, জঙ্গি দমনের মত মাদক ব্যবসায়ী দমনে বিশেষ অভিযান শুরু হয়েছে। আর এই দায়িত্ব মূলত দেওয়া হয়েছে র‌্যাবকে।

আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও গোয়েন্দা পুলিশ, রেলপুলিশ, থানা পুলিশ এবং বিজিবিকেও মাদকবিরোধী অভিযানে দেখা যাচ্ছে।

গতরাত থেকে আজ সকাল পর্যন্ত প্রাপ্ত সংবাদ থেকে দেখা যায়-

যশোর

যশোরের দুই জায়গা থেকে গুলিবিদ্ধ তিনটি লাশ উদ্ধারের খবর জানিয়ে পুলিশ বলেছে, মাদক চোরাকারবারিদের ‘নিজেদের মধ্যে’ গোলাগুলিতে তারা নিহত হয়েছেন। রোববার রাত সাড়ে ৩টার দিকে যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন যশোর কোতোয়ালি থানার ওসি একেএম আজমল হুদা।

নিহতদের কারও নাম পরিচয় তাৎক্ষণিকভাবে পুলিশ জানাতে পারেনি। তবে ঘটনাস্থলে ইয়াবা পাওয়া গেছে জানিয়ে ওসি বলছেন, নিহতরাও মাদকের কারবারে যুক্ত বলে তারা ধারণা করছেন।

যশোর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক কল্লোল কুমার সাহা জানান, ভোর ৪টা ৫মিনিটের দিকে কোতোয়ালি থানার উপ-পরিদর্শক তরুণ কুমার গুলিবিদ্ধ একজন ও যশোর উপশহর ফাঁড়ির এসআই আব্দুর রহিম দুইজনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসেন।

তাদের মাথায় গুলি লাগায় বীভৎস অবস্থা হয়েছে জানিয়ে এই চিকিৎসক বলেন, চেহারা দেখে তাদের শনাক্ত করা কঠিন। তিনজনের লাশ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

টাঙ্গাইল

টাঙ্গাইলে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন, যার বিরুদ্ধে মাদক আইনে মামলা রয়েছে থানায়।

রোববার রাত সাড়ে ১২টার দিকে ঘাটাইল থানার দেউলাবাড়ি এলাকায় মহাসড়ক সংলগ্ন ইটভাটার পাশে গোলাগুলির ওই ঘটনা ঘটে বলে র‌্যাব-১২ এর অধিনায়ক আব্দুল আহাদ জানান।

র‌্যাব-১২ এর সিপিসি ৩ এর কোম্পানি কমান্ডার রবিউল ইসলাম জানান, নিহত আবুল কালাম আজাদ খান (৪২) ঘাটাইল থানার পূর্ব পাকুটিয়ার আ. রহমান খানের ছেলে। তার বিরুদ্ধে থানায় মাদক পাচারসহ বিভিন্ন অভিযোগে ছয়টি মামলা রয়েছে।

ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, তিন রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন, ১০০ বোতল ফেন্সিডিল, ১৫০০ ইয়াবা এবং মাদক সেবনের বিভিন্ন সরঞ্জাম উদ্ধারের কথাও জানিয়েছে র‌্যাব।

ঝিনাইদহ

ঝিনাইদহের কালীগঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে সবদুল ইসলাম নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে।

রবিবার (২০ মে) রাত আনুমানিক ২টার দিকে কালীগঞ্জ উপজেলার নরেন্দ্রপুর নামক স্থানে এই ঘটনা ঘটে। ঝিনাইদহের র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার এএসপি গোলাম মোর্শেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সে এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী।

তিনি জানান, ঘটনাস্থল থেকে একটি নাইন এমএম পিস্তল, দুই রাউন্ড গুলি, ১০০ বোতল ফেনসিডিল, ১৫০ ইয়াবা এবং একটি হেলমেট উদ্ধার করা হয়েছে। এ অভিযানে তিন র‌্যাব সদস্যও আহত হয়েছেন। তাদের কালীগঞ্জ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার সন্ন্যাসীতলা মাঠে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে জনাব আলী (৩৩) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। রবিবার (২০ মে) রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে বলে জানান জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ রহমান।

নিহত জনাব আলী উপজেলার উথলী গ্রামের জামাত আলীর ছেলে। তার বিরুদ্ধে জীবননগর থানাসহ বিভিন্ন থানায় ১১টি মাদক মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

নরসিংদী

নরসিংদী জেলার ঘোড়াশাল পৌরসভার পলাশ থানায় র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ইমান আলী (৪৫) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছে। রবিবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

পলাশ থানার ওসি মো. সাইদুর রহমান জানান, নিহত ইমান আলী ওই এলাকার একজন চিহ্নিত মাদক চোরাকারবারি এবং হত্যাসহ বিভিন্ন অভিযোগে ‘কয়েকটি’ মামলার আসামি।

গাজীপুর

গাজীপুরের টঙ্গীতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে রেজাউল ইসলাম রনি ওরফে বেস্তি রনি (২৭) নামে একজন নিহত হয়েছেন। যার বিরুদ্ধে থানায় মাদক পাচারসহ বিভিন্ন অভিযোগে ১৪টি মামলা রয়েছে।

রোববার রাত সোয়া ৩টার দিকে টঙ্গীর নিমতলী মাঠ এলাকায় গোলাগুলিতে রনি নিহত হন বলে টঙ্গী থানার ওসি মো. কামাল হোসেন জানান।

রাজশাহী

রাজশাহীতে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে লিয়াকত আলী নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। রবিবার (২০ মে) রাত সাড়ে ১২টার দিকে জেলার পুঠিয়া উপজেলার বেলপুকুর এলাকায় এই ঘটনা ঘটে।

র‌্যাব-৫ এর উপ-অধিনায়ক মেজর এএম আশরাফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, লিয়াকত পুঠিয়ার একজন শীর্ষ মাদক ব্যবসায়ী ছিলেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় আটটি মামলা রয়েছে।

প্রসঙ্গত, এর আগে শনিবার রাতে দেশের ছয় জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ ৬ জন নিহত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত