সিলেটটুডে ডেস্ক

১৫ জুলাই, ২০১৮ ১৫:০৬

ঢাবিতে শিক্ষক-শিক্ষার্থীর উপর ছাত্রলীগের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে কোটা সংস্কারের দাবীতে মানববন্ধন শেষে ফেরার পথে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা ও শিক্ষকদেরকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।

রোববার (১৫ জুলাই) দুপুর পৌনে ১টার দিকে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে এ হামলার ঘটনা ঘটে।

ক্যাম্পাস সূত্র জানায়, পূর্ব ঘোষণা অনুযায়ী কোটা ব্যবস্থা সংস্কারের পক্ষে বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ‘সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে মানববন্ধনের আয়োজন করা হয়। এতে সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও অংশ নেন।

মানববন্ধনে শিক্ষকরা বক্তব্য দেওয়ার সময় কয়েকজন যুবক সেখানে গিয়ে নানা ধরনের উসকানিমূলক স্লোগান দিতে থাকেন। পরে সাধারণ শিক্ষার্থীরা শহীদ মিনার এলাকায় থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বঙ্গবন্ধু টাওয়ারের সামনে গেলে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের পেছন থেকে হামলা করেন। এ সময় আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে।

এ বিষয়ে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক বলেন, ‘মানববন্ধনের শেষ পর্যায়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আমাদের ঘিরে ফেলে। পরে আমরা রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার পথে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে তারা শিক্ষার্থীদের ওপর হামলা চালায় এবং আমাদেরকে লাঞ্ছিত করে।’

তিনি আরও অভিযোগ করেন, প্রক্টর স্যারকে ফোন দিয়ে জানিয়েছি। কিন্তু তিনি কোনও ব্যবস্থা না নিয়ে উল্টো অভিযোগ করেছেন, আমরাই নাকি ক্যাম্পাসের পরিস্থিতি অস্থিতিশীল করে তুলছি। এ জন্য তিনি কোনও সহযোগিতা করবেন না।

সূত্র জানায়, সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করতে এলে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক সাইফ বাবু, আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়, স্কুল কার্যক্রম বিষয়ক সম্পাদক জয়নুল আবেদিন, ঢাবি শাখার বঙ্গবন্ধু হলের সভাপতি বরিকুল ইসলাম বাধন, সাধারণ সম্পাদক আল আমিন রহমান, আরিফ হোসেনসহ ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ের নেতারা অবস্থান নেয়।

এসময় কোটা আন্দোলনে নিপীড়িত শিক্ষার্থীবৃন্দের ব্যানারে ছাত্রলীগর কর্মীরা মানববন্ধন করে।

এ ব্যাপারে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য তানভীর হাসান সৈকত বলেন, বিএনপি-জামায়াত মিলে ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টি করছে। আমরা তাদেরকে সেই সুযোগ দেবো না।

এরপর শিক্ষার্থীরা শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন শুরু করলে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের বিপরীত মুখে অবস্থান নেয়।

হামলার ঘটনার পর ঘটনাস্থলে ভিসির প্রক্টরিয়াল বডির লোকজন এসে বহিরাগতদের চলে যেতে মাইকিং করে। তবে প্রক্টরিয়াল বডির লোকজন তাদের পরিচয় প্রকাশ করেননি।

আপনার মন্তব্য

আলোচিত