সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০১৮ ২২:০২

বিজ্ঞানলেখক তপন চক্রবর্তীকে হত্যার হুমকি

বিজ্ঞানলেখক তপন চক্রবর্তীকে ফোনে হত্যার হুমকির অভিযোগে সাধারণ ডায়েরি হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) মাগুরা সদর থানায় জিডি করেন বাংলা একাডেমির সাবেক এ উপ পরিচালক।

কয়েকজন ব্লগার ও মুক্তমনা লেখককে হত্যা এবং সম্প্রতি মুন্সীগঞ্জে এক প্রকাশককে কুপিয়ে হত্যার মধ্যেই হত্যার হুমকির অভিযোগে সাধারণ ডায়েরি (জিডি) করলেন এ লেখক।

জিডিতে তপন চক্রবর্তী বলেন, “গত ১৬ জুলাই সকালে একটি নম্বর (০১৭৬৩১৫৩৮৯৯) থেকে ফোনে এক ব্যক্তি জানতে চান, তিনি ‘কোথা থেকে কেমন করে এলাম’ গ্রন্থের লেখক কি না।

উত্তরে হ্যাঁ বলার পর বইতে ধর্ম বিরোধী কথা লিখেছেন দাবি করে ওই ব্যক্তি বলেন, “আপনি ধর্ম মানেন না। আপনাকে বাঁচিয়ে রাখা ঠিক হবে না। আমরা জেনেছি আপনি মাগুরায় বসবাস করেন। আপনাকে জবাই করে হত্যা করা হবে।”

এ ব্যাপারটি তপন চক্রবর্তী মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ানের সঙ্গে দেখা করে অবহিত করেন। সেই সাথে সদর থানায় একটি জিডি লিপিবদ্ধ করেন বলে জানিয়েছেন এই লেখক।

এ বিষয়ে পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান বলেন, তপন চক্রবর্তী জিডি করেছেন এবং তাকে ফোনে হত্যার হুমকির ঘটনাটি জানিয়েছেন। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর তপন চক্রবর্তী দেশের বিভিন্ন স্কুল, কলেজে শিক্ষকতা করেছেন। তিনি বাংলা একাডেমির সাবেক উপ-পরিচালক, আজীবন সদস্য এবং ফেলো।

এছাড়া বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শিক্ষা উন্নয়ন প্রজেক্টের ইনস্ট্র্যাকশন্যাল ম্যাটেরিয়ালস ডেভেলপমেন্ট বিষয়ক স্থানীয় শিক্ষা উপদেষ্টা তিনি।

শিশু কিশোরদের নিয়ে বিভিন্ন গল্প, কল্পকাহিনী বিজ্ঞান বিষয়ক লেখা, প্রবন্ধ সংকলন, সংকলন, সম্পাদনা, অনুবাদ, জীবনী ও মুক্তিযুদ্ধ বিষয়ক বহু বই প্রকাশিত হয়েছে তার।

এছাড়া স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাঠ্য বইয়ে তার বিজ্ঞান বিষয়ক লেখা রয়েছে। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও শিশু একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত