সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০৩

বিকালে রেলের দুই প্রকল্পের উদ্বোধন করবেন হাসিনা-মোদি

আখাউড়া-আগরতলা রেল প্রকল্পের বাংলাদেশ অংশের কাজের উদ্বোধন করা হবে আজ বিকালে। সোমবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের উদ্বোধন করবেন।

বিকেলে আখাউড়া রেলওয়ে ষ্টেশনে থেকে সরাসরি অনুষ্ঠানটি প্রচার করা হবে।  রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে আখাউড়া-আগরতলা রেল প্রকল্পের উদ্বোধন উপলক্ষে আখাউড়া রেলওয়ে ষ্টেশনের ৩নং প্লাটফরমে একটি বিশাল পেন্ডেল নির্মাণ করা হয়েছে।  উদ্বোধন উপলক্ষে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে সেখানে।

ওই সমাবেশে বাংলাদেশ সরকারের একাধিক মন্ত্রী, সংসদ সদস্য, রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকতে পারেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশা করছেন।

জানা গেছে, আখাউড়া থেকে আগরতলা রেলওয়ে ষ্টেশন পর্যন্ত ১৫কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন নির্মাণ হবে। এর মধ্যে বাংলাদেশের অংশে ১০ কিলোমিটার ও ভারতের অংশে ৫ কিলোমিটার। আখাউড়া থেকে গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন হয়ে মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর পর্যন্ত হবে বাংলাদেশের রেললাইন। রেললাইন নির্মাণে অধিকাংশ ব্যয় করবে ভারত সরকার।

প্রকল্পটি বাস্তবায়ন হলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা হচ্ছে।  প্রথমদিকে পণ্যবাহী ট্রেন চলাচল করবে। পরবর্তীতে যাত্রী পারাপারের বিষয়ে পরে দু’দেশের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন।

আপনার মন্তব্য

আলোচিত