নিজস্ব প্রতিবেদক

১০ জুলাই, ২০১৫ ০০:২৫

মুক্তিযোদ্ধা আইয়ুব খানের আত্মহত্যা: অভিযুক্ত সচিব আর তদন্ত করবেন যুগ্ম সচিব

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কর্তৃক অপমানিত হওয়ার পর আত্মহত্যা করা মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যুজনিত তদন্ত করবেন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব পদমর্যাদার একজন। বৃহস্পতিবার এক সদস্যবিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করেন মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। অভিযুক্ত সচিব এম এ হান্নান স্বপদে বহাল আছেন। 

তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

গত মঙ্গলবার (৭ জুলাই) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নান কর্তৃক গলাধাক্কা দিয়ে বের করে দেওয়ার অপমানে তোপখানা রোডস্থ হোটেল কর্ণফুলিতে আত্মহত্যা করেন চট্টগ্রামের মুক্তিযোদ্ধা আইয়ুব খান।

মৃত্যুর আগে লেখা সুইসাইড নোটে তিনি মন্ত্রণালয়ের সচিব কর্তৃক অপমানিত হওয়ার কথা লিখেন এবং তাঁর মৃত্যুর পর লাশ ঢাকায় দাফনের জন্যে অনুরোধ জানান। মুক্তিযোদ্ধা আইয়ুব খানের শেষ ইচ্ছা পূরণ হয়নি এবং ময়না তদন্ত শেষে লাশ চট্টগ্রামে পাঠিয়ে দেওয়া হলে বুধবার সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর দাফন সম্পন্ন হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তদন্ত কমিটির বাইরেওপুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)-ও বিষয়টি তদন্ত করছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

বৃহস্পতিবার (৯ জুলাই) মুক্তিযোদ্ধাদের একটি দল পরিবহন পুলে অবস্থিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে গিয়ে সচিবের আচরণে মুক্তিযোদ্ধা আইয়ুব খানের আত্মহত্যার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। সেসময় মন্ত্রী বলেন, তদন্তে কারো জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এদিন সময় কম থাকার জন্য তিনি মুক্তিযোদ্ধাদের আবারও রোববার তার দপ্তরে আমন্ত্রণ জানান। তবে আ. ক. ম. মোজাম্মেল হক বলেন, একজন মুক্তিযোদ্ধার এরকম দুর্ভাগ্যজনক মৃত্যুর ঘটনায় তিনি মর্মাহত, খুবই দুঃখিত।

মন্ত্রী জানান, যে কোনো ব্যবস্থা নেওয়ার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শেখ মিজানুর রহমানের এক সদস্যের তদন্ত কমিটির রিপোর্টের অপেক্ষায় আছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত