সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৮ ১৭:২৮

কোন মামলায় তারেকের কত দণ্ড

লন্ডনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে এ পর্যন্ত তিনটি মামলায় যথাক্রমে ৭ বছর, ১০ বছর এবং যাবজ্জীবন দণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

বুধবার (১০অক্টোবর) এই মামলার রায়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এছাড়াও মানি লন্ডারিংয়ের মামলায় ৭ বছর ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় তাকে ১০ বছরের দণ্ড দেয়া হয়।

তারেক রহমান ২০০৮ সালে চিকিৎসার জন্য উচ্চ আদালতের অনুমতি নিয়ে লন্ডনে যান। পরে সেখান থেকে তিনি না আসায় বিভিন্ন মামলায় তাকে পলাতক হিসেবে রায় ঘোষণা করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা
২০০৮ সালের ৩ জুলাই  রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করে দুদক। মামলায় খালেদা জিয়াসহ আসামিদের বিরুদ্ধে অভিযোগ করা হয়- এতিমদের সহায়তা করার উদ্দেশে বিদেশ থেকে পাঠানো ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে।

এ মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি অন্য আসামিদের সঙ্গে তারেক রহমানকে ১০ বছরের দণ্ড দেওয়া হয়। খালেদা জিয়াকে দেওয়া হয় ৫ বছরের দণ্ড।

মানি লন্ডারিং মামলা
২০০৯ সালের ২৬ অক্টোবর রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় দায়ের হওয়া মানি লন্ডারিং মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১০ সালের ৬ জুলাই তারেক রহমান ও গিয়াস উদ্দিন মামুনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

২০১১ সালের ৮ আগস্ট তারেক রহমানকে পলাতক দেখিয়ে অভিযোগ গঠন করা হয়। এ মামলায় ২০১৩ সালে তার বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের দণ্ড হলেও তারেক রহমানকে খালাস দেওয়া হয়।

এর বিরুদ্ধে দুদকের আপিলের পর ২০১৬ সালের ২১ জুলাই বিচারিক আদালতের খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে ৭ বছরের কারাদণ্ড দেন হাইকোর্ট। পাশাপাশি ২০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলা
২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলাটি চালানো হয়। এ ঘটনায় দীর্ঘ ১৪ বছর শেষে বুধবার (১০ অক্টোবর) রায় ঘোষণা করা হয়।

রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে অপর ১১ আসামিকে।

আপনার মন্তব্য

আলোচিত