সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৮ ২১:৫১

প্রাণির ক্ষুরা রোগের টিকা উদ্ভাবন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের নেতৃত্বে ক্ষুরা রোগের কার্যকর টিকা উদ্ভাবন হয়েছে। বাংলাদেশে সঞ্চারণশীল ভাইরাস দ্বারা ক্ষুরা রোগপ্রতিরোধের কার্যকর টিকা উদ্ভাবন করেন ১৭ সদস্যের গবেষক দল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের Microbial Genetics & Bioinformatics গবেষণাগারে এ টিকা উদ্ভাবন করা হয়। যবিপ্রবি জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদের গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে এ উদ্ভাবনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে জানানো হয়, গত ১ অক্টোবর ২০১৮ সালে এ উদ্ভাবনটি ÔImmunogenic agents, their expression and applications, for effective Prophylaxis of foot and mouth disease’ শিরোনামে বাংলাদেশের পেটেন্টস, ডিজাইনস ও ট্রেডমার্কস অধিদফতরে প্যাটেন্টের জন্য আবেদন করা হয়েছে এবং ভারতে প্যাটেন্ট আবেদন দাখিলের বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, গবেষণাকর্ম পরিচালনার জন্য ল্যাব স্থাপনসহ আনুষঙ্গিক ব্যায় মেটানোর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে বাস্তবায়নাধীন উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের দুটি উপপ্রকল্পের আওতায় ২০১১ ও ২০১৫ সালে মোট ১০ কোটি ৪৫ লক্ষ টাকা অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প কর্তৃক আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. ইউসুফ আলী মোল্লা ও অধ্যাপক ড. আখতার হোসেন, প্রখ্যাত শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং টিকা উদ্ভাবন গবেষণা দলের প্রধান অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি প্রমুখ।

প্রাণিসম্পদকে বাংলাদেশের কৃষির একটি গুরুত্বপূর্ণ উপখাত উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম বলেন, কৃষি অর্থনীতিতে এ খাতের অবদান ১৩.৬২ শতাংশ ও জাতীয় অর্থনীতিতে ১.৫৪ শতাংশ। দেশের ২০ ভাগ শ্রমশক্তি প্রাণিসম্পদ প্রতিপালনে জড়িত এবং গ্রামীণ জনগণের বড় অংশ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এ খা

আপনার মন্তব্য

আলোচিত