নিজস্ব প্রতিবেদক

০৭ জানুয়ারি, ২০১৯ ১৬:৪৩

১৭ বছর পর পররাষ্ট্রমন্ত্রী পেল সিলেট

বাংলাদেশের ২০তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী ড. এ কে আব্দুল মোমেন। দীর্ঘ ১৭ বছর পর আবারও পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন 'একজন সিলেটি'।

এর আগে এতো দীর্ঘ সময় এই মন্ত্রণালয়ে উপেক্ষিত থাকতে হয়নি সিলেটকে। স্বাধীনতার পর থেকে শুরু করে প্রায় ১১ বছর পরপরই একজন করে পররাষ্ট্রমন্ত্রী পেয়েছে সিলেট। আর সিলেটিদের মধ্যে তৃতীয় ব্যক্তি হিসেবে এ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী হলেন সদ্য সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের এই অনুজ।

সোমবার (৭ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে শপথ নেন ৪৭ সদস্যবিশিষ্ট নতুন মন্ত্রিসভার সদস্যরা।

সদ্য বিদায়ী মন্ত্রিসভার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাংসদ শাহরিয়ার আলম এবারও রয়েছেন একই দায়িত্বে। গত মেয়াদে এ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন দিনাজপুর-৪ আসন থেকে নির্বাচিত সাংসদ আবুল হাসান মাহমুদ আলী।

স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন বৃহত্তর সিলেটের কৃতী সন্তান আব্দুস সামাদ আজাদ। ১৯৭১ সালের ডিসেম্বর থেকে ১৯৭৩ সালের মার্চ পর্যন্ত প্রথমবারের দায়িত্ব পালন করেন তিনি।

২১ বছর পর ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকার গঠনের পর দ্বিতীয় মেয়াদে আবারও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ২০০১ সালের জুলাই পর্যন্ত অত্যন্ত দক্ষতার সাথে এ দায়িত্ব পালন করেন সাবেক এই কূটনীতিক।

আব্দুস সামাদ আজাদ ১৯২৬ সালের ১৫ জানুয়ারি সিলেটের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার ভুরাখালী গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৫ সালের ২৭ এপ্রিল ঢাকায় তাঁর মৃত্যু হয়।

সিলেটের আরেক খ্যাতনামা কূটনীতিবিদ হুমায়ুন রশীদ চৌধুরী, যিনি জাতীয় সংসদের স্পিকার হিসেবেই অধিক পরিচিত। হুসেইন মুহম্মদ এরশাদের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। ১৯৮৪ সালের জুন মাস থেকে ১৯৮৫ সালের জুলাই মাস পর্যন্ত এ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ছিল তাঁর অধীনে।

হুমায়ুন রশীদ চৌধুরী ১৯২৮ সালের ১১ নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ২০০১ সালের ১০ জুলাই ঢাকায় মৃত্যুবরণ করেন এই কৃতী কূটনীতিবিদ।

দীর্ঘদিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করা ড. এ কে আব্দুল মোমেন সোমবার মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

অর্থনীতি বিষয়ে পড়াশোনা করা মোমেন পেশায় শিক্ষক ও কূটনীতিক। আওয়ামী লীগ সরকারের গত দুই মেয়াদে সৌদি আরবে রাষ্ট্রদূত ও ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন মোমেন।

মন্ত্রিসভায় ডাক পাওয়ার প্রতিক্রিয়ায় ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার উপর যে আস্থা রেখে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিচ্ছেন, সে দায়িত্ব ভালোভাবে পালন করাই আমার প্রথম লক্ষ্য।

আপনার মন্তব্য

আলোচিত