সিলেটটুডে ডেস্ক

২২ জানুয়ারি, ২০১৯ ১৩:১৬

অবশেষে ৩১ রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে ভারত

অবশেষে ৩১ রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে ভারত। মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কাজিয়াতলী এলাকার বাংলাদেশ-ভারত সীমান্তের ২০২৯ পিলারের শূন্য রেখায় অবস্থান করা রোহিঙ্গাদের নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

এর আগে গত ১৮ জানুয়ারি সন্ধ্যা ৭টা থেকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা কাজিয়াতলী সীমান্তের নোম্যানস ল্যান্ড (শূন্য রেখা) দিয়ে ৩১ জন রোহিঙ্গাকে বাংলাদেশে ঢোকানোর চেষ্টা করে ভারতের সীমান্তরক্ষী বাহিনী।

কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান এসএম মান্নান জাহাঙ্গীর জানান, এরমধ্যে ১৭জন শিশু, ৮জন পুরুষ ও ৬জন নারী রয়েছে। ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাদেরকে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করছিল। ফলে কসবা সীমান্তে সর্তক অবস্থান নেয় বিজিবি।

তিনি জানান, বিজিবি ২৫ ব্যাটালিয়নের সাথে ভারতের বিএসএফ দফায় দফায় পতাকা বৈঠক করে। এ অবস্থায় গত ৪দিন ধরে সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অবস্থান করে রোহিঙ্গারা।

স্থানীয় ইউপি সদস্য শফিউল আলম বাবু জানান, রোহিঙ্গারা খোলা আকাশের নিচে অবস্থান করার কারণে ভারতীয় সীমান্তরক্ষীরা তাদেরকে খাবার সরবরাহ করেছে। রোববার রাতে তাদের জন্য দুইটি তাবু করে দেয় বিএসএফ।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গোলাম কবীর পরিবর্তন ডটকমকে জানান, তাদেরকে ফিরিয়ে নিতে বিএসএফের সাথে একাধিকবার পতাকা বৈঠক করা হয়েছে। সীমান্তের শূন্যরেখায় অবস্থানকারীরা বাংলাদেশের নাগরিক নয়। এজন্য তাদেরকে গ্রহণ করতে পারিনি। সকালে তাদেরকে ফিরিয়ে নিয়ে গেছে বিএসএফ।

আপনার মন্তব্য

আলোচিত