সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৯ ২১:২১

প্রকল্পের পরিচালকদের কর্মস্থলে না পেয়ে ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী

সরকারি বিভিন্ন প্রকল্পের পরিচালকদের নিজ নিজ প্রকল্প এলাকায় না থাকায় ক্ষুব্ধ পতিক্রিয়া ব্যক্ত করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একই সঙ্গে তিনি সাংবাদিকদের বলেছেন, এ বিষয়টি প্রধানমন্ত্রী নজরে আনবেন।

রোববার (১৭ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এমন ক্ষুব্ধ পতিক্রিয়া ব্যক্ত করেন।

তিনি বলেছেন, "প্রধানমন্ত্রীর স্পষ্ট নির্দেশনা ছিলো, পিডিরা প্রকল্প এলাকায় থাকবেন। কিন্তু অনেক পিডি এ নির্দেশনা মানেন না। পিডিরা ঢাকা থেকে প্রকল্প তদারকি করেন।"

তবে প্রকল্প পরিচালককে প্রকল্প চলাকালীন সময় প্রকল্প এলাকায়ই থাকতে হবে বলে জোরের সঙ্গে বলেন পরিকল্পনামন্ত্রী।

প্রকল্প বাস্তবায়নে গতি আনার উপর জোর দিয়ে তিনি বলেন, “প্রত্যেকে আমাকে বলেছেন, এ সময়ের মধ্যে গত বছরের তুলনায় অধিক অর্জন করেছে এবং বাকি সময়ে কাজের গতি আরও বাড়িয়ে শতভাগ এডিপি অর্জন করতে পারবেন বলে তারা আমাকে আশ্বস্ত করেছেন।”

মান্নান বলেন, “বৈঠকে আমি কেবিনেট ডিভিশনের দৃষ্টি আকর্ষণ করেছি, সার্কুলার দিয়ে জমির আইন বা মালিকানার সমস্যার সমাধান করতে।"

দাতা সংস্থার কিছু শর্তের কারণেও সমস্যা হওয়ার কথা স্বীকার করে তিনি বলেন, "এটা আমরা একা ঠিক করতে পারব না। এটার জন্য আমরা ইআরডিকে অনুরোধ করেছি, কীভাবে আরও সহজ করা যায়।"

মন্ত্রী বলেন, "বৈদেশিক ঋণ প্রক্রিয়ায় কিছু জটিলতা আছে। তাদের সঙ্গে সমন্বয়হীনতার আছে, ফলে কাজের গতি বাড়ছে না। এ সমন্বয়হীনতার কমিয়ে আনতে ইআরডিকে (অর্থনৈতিক সম্পর্ক বিভাগ) নির্দেশ দেওয়া হয়েছে। ইআরডি এ সমস্যার সমাধান করবে।"

চীনা ঋণমুক্তিতে ধীরগতি প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সদস্য আসিউজ-জামান বলেন, "চীনাদের চাওয়া ও আমাদের চাওয়া এক হচ্ছে না। চীনের যেটা প্রথম পছন্দ আমাদের তা দ্বিতীয়। সমস্যা কমিয়ে আনতে হবে। এ বিষয়ে দুইপক্ষকেই এগিয়ে আসতে হবে।"

এসময় পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিন, কার্যক্রম বিভাগের প্রধান খলিলুর রহমানসহ সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত