সিলেটটুডে ওয়েব ডেস্ক

২২ আগস্ট, ২০১৫ ২২:৩১

সাইবার অপরাধ দমনে আসছে ‘ডিজিটাল সাইবার সিকিউরিটি এ্যক্ট’

ইতিমধ্যে সচল থাকা আইসিটি আইনের পাশাপাশি তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে অপরাধ দমনে নতুন আরেকটি আইন করতে যাচ্ছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েছেন এই নতুন আইনের নাম হবে ‘ডিজিটাল সাইবার সিকিউরিটি এ্যক্ট’।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে এই আইনটির খসড়া প্রণয়নের কাজ চলছে।এরই মধ্যে কয়েকটি বৈঠক এবং কমিটি গঠনের কাজ হয়ে গেছে।বাংলাদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক আইনের ৫৭ ধারা নিয়ে সম্প্রতি তুমুল বিতর্কের মধ্যেই নতুন আইন করার উদ্যোগ নেয়া হল।

দেশে যেখানে বর্তমান আইসিটি আইনের ধারায় সাইবার অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায়, সেখানে নতুন আরেকটি আইনের প্রয়োজন কেন? এ প্রশ্নের উত্তরে জুনায়েদ আহমেদ পলক বলেন, আইসিটি আইনের ৫৭ ধারায় কেবল কারও সন্মানহানি হলে, রাষ্ট্র বা সমাজবিরোধী কোন তৎপরতা হলে, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো হলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান ছিল। কিন্তু অর্থনৈতিক প্রতারণা বা অন্য অপরাধ, যেমন এক দেশ অন্য দেশের বিরুদ্ধে সাইবার হামলা চালাতে পারে, সে ধরণের অপরাধের বিরুদ্ধে কোন বিধান ছিল না।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, কিভাবে শিশু-কিশোরদের সাইবার ক্রাইম থেকে প্রতিরোধ করা যায় সেটা যেমন এই আইনে থাকবে, তেমনি থাকবে আরও নানা ধরণের সাইবার অপরাধ দমনে শাস্তির ব্যবস্থা। যেমন মোবাইল ব্যাংকিং এর ব্যাপক প্রসার ঘটেছে বাংলাদেশে। কিন্তু এক্ষেত্রে ক্লোনিং, ফিশিং এর মাধ্যমে নানা প্রতারণা হচ্ছে। সেগুলোও এই আইনের আওতায় আসবে।


এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, বর্তমান আইসিটি আইনের যে ৫৭ ধারাটি নিয়ে সমালোচনা চলছে, সেই সমালোচনা কতটা যৌক্তিক, সেটাও খতিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, সম্প্রতি সাংবাদিক প্রবীর সিকদারকে আইসিটি আইনের ৫৭ ধারায় গ্রেফতার করে হয়রানি করায় এই ধারাটি নিয়ে দেশব্যাপী ব্যপক প্রশ্ন উঠেছে। ধারাটি বাতিলের দাবি করে কর্মসূচি পালন করছে বেশ কয়েকটি সংগঠন।

আপনার মন্তব্য

আলোচিত