সিলেটটুডে ডেস্ক

০৪ আগস্ট, ২০১৯ ১৯:১৩

বাচ্চা ছেলে হিসেবে হয়তো এটা নোবেলের বড় ভুল: পরিকল্পনামন্ত্রী

বাংলাদেশের জাতীয় সংগীত নিয়ে ‘সা রে গা মা পা’ এর দ্বিতীয় রানারআপ মাঈনুল আহসান নোবেল মন্তব্য করেছিলেন। এই নিয়ে বিভিন্ন মহলে চলছে নানা সমালোচনা। এ বিষয় নিয়ে এবার মুখ খুলেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেছেন, নোবেল জাতীয় সংগীত নিয়ে যে বক্তব্য দিয়েছে তা ঠিক হয়নি। বাচ্চা ছেলে হিসেবে হয়তো এটা বড় ভুল করেছে। তরুণ প্রজন্মকে এসব ভ্রান্তি থেকে দূরে থাকতে হবে।

রোববার (৪ আগস্ট) রাজধানীর একটি হোটেলে এক আলোচনা সভায় বক্তৃতাকালে মন্ত্রী এ কথা বলেছেন।

পরিকল্পনামন্ত্রী বলেছেন, আজকাল আমাদের জাতীয় সংগীত নিয়েও ষড়যন্ত্র হচ্ছে। নোবেল আমাদের জাতীয় সংগীত নিয়ে বাজে মন্তব্য করেছে। কার উসকানিতে নোবেল এগুলো করছে, কেন করছে, কেনইবা জাতীয় সংগীত নিয়ে ষড়যন্ত্র হচ্ছে, তা আমাদের জানা আছে। পৃথিবীতে ৩০ কোটিরও বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে। কিন্তু বাংলা ভাষা ও বাংলার ঐতিহ্য টিকিয়ে রেখেছেন বাংলাদেশিরা।

তিনি আরও বলেছেন, কণ্ঠশিল্পী নোবেল জাতীয় সংগীত নিয়ে যে বক্তব্য দিয়েছে তা ঠিক হয়নি। বাচ্চা ছেলে হিসেবে হয়তো এটা বড় ভুল করেছে। তরুণ প্রজন্মকে এসব ভ্রান্তি থেকে দূরে থাকতে হবে। কলকাতার বাঙালিরা প্রকৃত বাঙালি নন, তারা বিশাল ভারত সাগরে হাবুডুবু খাচ্ছে। তাদের দিয়ে বাঙালি সংস্কৃতি রক্ষা করা সম্ভব নয়। পৃথিবীর প্রকৃত বাঙালিরা একমাত্র বাংলাদেশেই বাস করে। অন্য বাঙালিরা আমাদের ভাই।

প্রসঙ্গত, ভারতের জি বাংলার গান বিষয়ক রিয়েলিটি শো ‘সা রে গা মা পা-২০১৯’ এ দ্বিতীয় রানারআপ হন নোবেল। সম্প্রতি তার একটি বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনা শুরু হয়। নোবেল এক সাক্ষাৎকারে বলেন, ‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত “আমার সোনার বাংলা” যতটা না দেশকে প্রকাশ করে, তার চেয়ে কয়েক হাজার গুণ বেশি প্রকাশ করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা “বাংলাদেশ” গানটি।

আপনার মন্তব্য

আলোচিত