সিলেটটুডে ডেস্ক

২৬ আগস্ট, ২০১৯ ০০:৩৯

সুনাম খোয়াবেন না: মুহিতকে টিআইবি

সুবিধার অপব্যবহার করে শুল্কমুক্ত গাড়ি না নিতে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি।

ইতোপূর্বে সংসদ সদস্য ও অর্থমন্ত্রী হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালনকালে এ সুবিধা না নিলেও বর্তমানে সংসদ সদস্য না হয়েও তা গ্রহণ নৈতিক বিবেচনায় প্রশ্নবিদ্ধ হবে বলে মনে করে সংস্থাটি।

সাবেক অর্থমন্ত্রী মুহিত এখন আর বিনা শুল্কে গাড়ি আমদানির সুযোগ পাওয়ার মতো কোনো পদে না থাকলেও তাকে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর শুল্কমুক্ত সুবিধায় একটি টয়োটা ল্যান্ড ক্রুজার-ভি ৮ এসইউভি আমদানির অনুমতি দিয়েছে।

রোববার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “এনবিআরের শুল্ক-করাদি অব্যাহতির এ বিশেষ আদেশটি যৌক্তিক বিবেচিত হলেও সংসদ সদস্য না হয়ে এ ধরনের সুবিধা নেওয়া একদিকে নৈতিক দিক থেকে সাবেক অর্থমন্ত্রীর স্বচ্ছতা ও সুনামকে প্রশ্নবিদ্ধ করবে, অন্যদিকে ভবিষ্যতে অন্যদেরও এ ধরনের সুবিধা গ্রহণে উৎসাহিত করার ঝুঁকি তৈরি করবে। সেক্ষেত্রে এটি একটি চর্চায় রূপান্তরিত হতে পারে।”

অর্থমন্ত্রী হিসেবে নানা কাজের জন্য মুহিতের প্রশংসা করে বিবৃতিতে বলা হয়, “ইতিপূর্বে তিনি স্বতপ্রণোদিত হয়ে তার ব্যক্তিগত সম্পদ বিবরণী ও আয়কর তথ্য প্রকাশ, শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা গ্রহণ না করা ইত্যাদির জন্য রাষ্ট্রীয় পদে থেকে সুনাম অর্জন করেছেন। অবসর মেয়াদে উল্লিখিত বিশেষ সুবিধা গ্রহণ নৈতিকভাবে সাবেক অর্থমন্ত্রীর অর্জিত সুনামের সাথে মানানসই হবে না।”

ইফতেখারুজ্জামান বলেন, শুল্কমুক্ত বিলাসবহুল গাড়ি আমদানি সংসদ সদস্যদের জন্য এমনিতেই একটি বিতর্কিত সুবিধা।

“তারপরও গাড়ি আমদানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার মতো কোনো পদে না থেকে এ সুবিধা গ্রহণের উদাহরণ স্থাপন করে ভবিষ্যতে এর অপব্যবহারের ঝুঁকি সৃষ্টিতে অনুঘটকের ভূমিকা পালন থেকে প্রাক্তন অর্থমন্ত্রী বিরত থাকবেন বলে দেশবাসী তার নিকট আশা করে।”

আপনার মন্তব্য

আলোচিত