সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০২

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা যথেষ্ট নয়

মন্তব্য পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে আমাদের সহযোগিতা করছে, কিন্তু, এটা যথেষ্ট নয়। একদিকে রোহিঙ্গাদের সহযোগিতা করছে, অন্যদিকে মিয়ানমারের সঙ্গে সকল সম্পর্ক বজায় রেখেছে। সারা মিয়ানমারে যুক্তরাষ্ট্র বিনিয়োগ করছে। মিয়ানমারের ওপর এ বিষয়ে যুক্তরাষ্ট্রের শক্তিশালী ভূমিকা রাখা উচিত।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটনে ঢাকা লেডিস ক্লাবে আয়োজিত কুসুম কলি স্কুলে শেভরনের সহায়তা প্রদান অনুষ্ঠান শেষে বের হওয়ার সময় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

রোহিঙ্গা ইস্যুটি এবার আমরা আরও জোরালোভাবে জাতিসংঘে উপস্থাপন করা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের সহযোগিতা করছে এনজিওগুলো-সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, মুখরোচক অনেক কথাই শোনা যায়। তাদের সহযোগিতা এপারে না ওপারে গিয়ে করতে বলেন। নিজেদের দেশে রোহিঙ্গা নিয়ে তাদের সহযোগিতা করুক আন্তর্জাতিক এনজিওগুলো।

রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র পাওয়ার বিষয়ে তিনি বলেন, এটা খুবই দু:খজনক, রোহিঙ্গাদের হাতে ন্যাশনাল আইডি কার্ড ও মোবাইল সিম রয়েছে।

চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বৈঠক প্রসঙ্গে সাংবাদিকের করা প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীনের মধ্যস্থতায় মিয়ানমার ও বাংলাদেশের বৈঠকের কথা উঠেছে। বৈঠক কোথায় হবে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে বাংলাদেশ অযথা মিয়ানমারের সঙ্গে বসবে না। আলোচনা যদি ফলপ্রসূ না হয় তাহলে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ বসবে না।

আসামের জাতীয় নাগরিকপুঞ্জি (এনআরসি) নিয়ে অমিত শাহ’র বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলে গেছেন এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আমরা ভাবছি না।

আপনার মন্তব্য

আলোচিত