শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০১৯ ২০:২১

বিদেশি মিডিয়ায় এমপি বুবলীর পরীক্ষা জালিয়াতি

নরসিংদীর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলীর পরীক্ষা ও নিবন্ধন বাতিল করে বহিষ্কার করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমপি বুবলীর এই কাণ্ড দেশ ছাপিয়ে বিশ্বমিডিয়াও স্থান করে নিয়েছে। হয়েছেন তিনি সংবাদ শিরোনাম।

তামান্না নুসরাত বুবলীকে নিয়ে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি। এএফপির বরাত দিয়ে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান, মালয়েশিয়ার নিউ স্ট্রেইটস টাইমসসহ বেশ কয়েক বিদেশি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করে।

এএফপি জানায়, বুবলীর হয়ে তার মতো দেখতে আট নারী পরীক্ষা অংশগ্রহণ করেন। নাগরিক টিভির অনুসন্ধানে বিষয়টি ধরা পড়ে, পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি ভাইরাল হয়ে যায়।

রোববার সকালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এক জরুরি সভায় বুবলীকে স্থায়ীভাবে বহিষ্কার করার সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেন বাউবির উপাচার্য অধ্যাপক এম এ মান্নান।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে সদস্য নির্বাচিত হওয়া তামান্না নুসরাত বুবলী ২০১১ সালে সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর পৌরসভার তৎকালীন মেয়র লোকমান হোসেনের স্ত্রী। একাদশ জাতীয় নির্বাচনের জন্য নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বাউবির বিএ কোর্স এ তার হয়ে অন্যদের পরীক্ষা দেওয়ার ঘটনা সাংবাদিকের কাছে ধরা পড়ে। তিনি ঢাকায় থাকলেও তার হয়ে নরসিংদীতে বিএ পরীক্ষা দিতেন অন্যরা এমন সংবাদ একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়।

অধ্যাপক এম এ মান্নান বলেন, “বুবলী নিজে পরীক্ষা না দিয়ে পরপর ৮টি পরীক্ষায় তার পক্ষে প্রক্সি পরীক্ষার্থীরা অংশ নেয়। তবে শেষ দিনের পরীক্ষা দিতে গিয়ে হলে হাতেনাতে ধরা পড়েছেন এক শিক্ষার্থী।

সভায় সাংসদ তামান্নার সব পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল, তাকে স্থায়ীভাবে বহিষ্কার ও ঘটনা তদন্তে বাউবির পক্ষে থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রধান হলেন সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম। কমিটির অন্য সদস্যরা হলেন পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আহমেদ সেলিম। তদন্ত কমিটিকে তিন দিন সময় দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত