সিলেটটুডে ডেস্ক

১৭ নভেম্বর, ২০১৯ ২০:১৮

হোলি আর্টিজান মামলার রায় ২৭ নভেম্বর

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা চালিয়ে ২০ জন নিরপরাধ দেশী-বিদেশী নাগরিককে হত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় আসামীদের কী শাস্তি হবে তা জানা যাবে ২৭ নভেম্বর।

রাষ্ট্রপক্ষ ও আসামীপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মুজিবুর রহমান রোববার (১৭ অক্টোবর) মামলার রায়ের এই তারিখ নির্ধারণ করেন।

২০১৬ সালের ১ জুলায় ঢাকার অভিজাত এলাকা গুলশানের হোলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশী নাগরিকসহ ২০ জনকে গুলি ও জবাই করে হত্যা করে জঙ্গিরা।

আটকে পড়া নাগরিকদের উদ্ধারে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গুলিতে দুজন পুলিশ কর্মকর্তাও নিহত হন।

রাতভর উত্তেজনা শেষে সেনাবাহিনীর নেতৃত্বে ‘অপারেশন থান্ডারবোল্ট’ নামে বিশেষ অভিযানে ৫ জঙ্গির নিহত হওয়ার মধ্য দিয়ে ক্যাফের নিয়ন্ত্রণ নেয় কমান্ডোরা।

কমান্ডো অভিযানে সেসময় রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাজ ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল নামে হামলাকারী পাঁচ তরুণ নিহত হন।

ঘটনার পরই সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা দায়ের করে পুলিশ।

দুই বছরের বেশি সময় ধরে তদন্তের পর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির ২০১৮ সালের ২৩ জুলাই হামলায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে তাদের মধ্যে জীবিত আটজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

২০১৮ সালের ২৬ নভেম্বর থেকে এ মামলার বিচারকাজ শুরু হয়।

আপনার মন্তব্য

আলোচিত