সিলেটটুডে ডেস্ক

৩০ নভেম্বর, ২০১৯ ১০:১৮

১১ দফা দাবিতে সারাদেশে নৌ-ধর্মঘট শুরু

১১ দফা দাবি আদায়ে সারাদেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে নৌযান শ্রমিকেরা। শুক্রবার রাত ১২টা থেকে এ নৌ-ধর্মঘট শুরু হয়।

নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চল সভাপতি আবুল হাসেম মাস্টার শুক্রবার রাতে জানান, নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ, ভারতগামী জাহাজের শ্রমিকদের ল্যান্ডিং পাশ প্রদান, নৌপথে নিরাপত্তা নিশ্চিত করাসহ ১১ দফা দাবি তাদের। এবার আর কোন প্রতিশ্রুতি নয়, ১১ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

নৌযান শ্রমিকেরা জানান, গত ২৩ জুলাই ১১ দফা দাবিতে নৌযান শ্রমিকেরা সব শেষ কর্মবিরতি করেছিল। ওই সময় শ্রমিকদের ৩ দিনের কর্মবিরতিতে সারা দেশে যাত্রী, পণ্য এবং জ্বালানি পরিবহন স্থবির হয়ে পড়ে। অচলাবস্থা নিরসনে সরকারের মধ্যস্থতায় মালিক ও শ্রমিকদের বৈঠকে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার জন্য ৩০ দিনের সময় নেওয়া হয়। কিন্তু তারপর ৪ মাস অতিবাহিত হলেও নৌযান শ্রমিকদের একটি দাবিও পূরণ হয়নি।

উল্লেখ্য, ১১ দফা দাবিতে এর আগে ২০১৫ সালের জুলাইতে প্রথম আন্দোলন শুরু করেন নৌযান শ্রমিকেরা। এক বছর পর ২০১৬ সালের আগস্টে শ্রমিকদের কঠোর আন্দোলনের প্রেক্ষিতে ওই সময় সরকার শ্রমিকদের দাবি মেনে নিয়ে গেজেট প্রকাশ করেন। কিন্তু ওই গেজেট বাস্তবায়ন না হওয়ায় চলতি বছর ২৩ জুলাই থেকে টানা ৩দিন কর্মবিরতি করেন তারা। ওই সময় দাবি মেনে নেওয়ার জন্য ১ মাসের সময় নিলেও সেই দাবি পূরণ না হওয়ায় শ্রমিকেরা ওই কর্মবিরতির ডাক দেয়।

আপনার মন্তব্য

আলোচিত