নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর, ২০১৯ ২২:৫০

কালো পতাকা আর কালো কাপড় পরে একাকী প্রতিবাদে

হাতে কালো পতাকা, গায়ে জড়ানো কালো কাপড়; বুকে ঝুলানো তিন ফেস্টুন- এভাবেই ভারতে পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানিয়েছেন একজন।

বুকে ঝুলানো তিন ফেস্টুনে লিখা Shame CAB, Shame Modi; ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন মানবতার বিপর্যয়; হানিফ বাংলাদেশী।

জানা যায়, প্রতিবাদকারীর নাম হানিফ। শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল ১১ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এভাবেই প্রতিবাদ করেন হানিফ বাংলাদেশী।

অভিনব এই কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশী বলেন, ভারত বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু দেশ। ১৯৭১ সালে ভারতের সহযোগিতায় আমরা স্বাধীনতা অর্জন করেছি। কিছুদিন আগে আসামের এনআরসি, এখন সিটিজেনশিপ এমেন্ডমেন্ট বিল (সিএবি) ২০১৯ রাজ্যসভা ও বিধানসভায় পাশ হওয়ায় ভারতের জনগণ ও বাংলাদেশের জনগণের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ভারতের আতঙ্কিত জনগণ বাংলাদেশে প্রবেশ করছে। এতে বাংলাদেশের মানুষ আতঙ্কিত এবং উদ্বিগ্ন। নতুন নাগরিকত্ব আইনের যারা বাদ পড়বে তাদেরকে প্রাথমিক ভাবে ডিটেনশন ক্যাম্পে রাখা হবে। বিজেপি’র নেতারা বলছেন পর্যায়ক্রমে তাদের বাংলাদেশসহ পার্শ্ববর্তী দেশগুলোতে পাঠানো হবে। যা উপমহাদেশে মানবিক বিপর্যয় সৃষ্টি করবে।

তিনি বলেন, নতুন আইনের সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানের যে বিধান বিজেপি সরকার করছে তা বাংলাদেশসহ পার্শ্ববর্তী দেশগুলোর সংখ্যালঘুদের দেশত্যাগে উৎসাহিত করতে পারে। ফলে নতুন সংকট সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সংখ্যালঘুদের নির্যাতনের যে অবাস্তব চিত্র তুলে ধরেছেন আমরা তা প্রত্যাখ্যান করছি। বাংলাদেশ পৃথিবীতে ধর্মীয় সহাবস্থানের এক উজ্জ্বল দৃষ্টান্ত। আমরা ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।

আপনার মন্তব্য

আলোচিত