সংবাদ বিজ্ঞপ্তি

০২ জানুয়ারি, ২০১৯ ২১:২৩

বিশ্বনাথ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাপসী চক্রবর্তী

বিশ্বনাথ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন তাপসী চক্রবর্তী লিপি। কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত এ অধ্যাপককে গত ২৯ ডিসেম্বর কলেজের দায়িত্ব বুঝিয়ে দেন অধ্যক্ষ মো. সিরাজুল হক। অধ্যক্ষের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সিরাজুল হকের স্থলাভিষিক্ত হন তাপসী চক্রবর্তী। ১৯৮৫ সালের পহেলা অক্টোবর বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কলেজে যোগদান করেন তিনি।

১৯৬১ খ্রিস্টাব্দের ১৫ নভেম্বর সিলেট শহরে জন্মগ্রহণ করেন তাপসী চক্রবর্তী লিপি। অনিল কুমার চক্রবর্তী ও ষোড়শী চক্রবর্তীর তিন সন্তানের মধ্যে তিনি কনিষ্ঠ। শিক্ষা সচেতন ও প্রগতিশীল পারিবারিক পরিমণ্ডলে তাঁর জন্ম ও বেড়ে ওঠা। সিলেট নগরীর কিশোরী মোহন উচ্চবিদ্যালয় (এসএসসি ১৯৭৬), সিলেট সরকারি মহিলা কলেজ (এইচএসসি ১৯৭৮), সিলেট সরকারি কলেজ (মুরারিচাঁদ কলেজ, বিএ অনার্স, বাংলা ভাষা ও সাহিত্য ১৯৮১) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (এমএ ১৯৮২)-এ শিক্ষা লাভ করেন।

অধ্যাপনার পাশাপাশি নানা সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথেও সম্পৃক্ত রয়েছেন তিনি। লেখালেখিতেও নিজ প্রতিভার সাক্ষর রেখে চলেছেন তাপসী।

তাঁর প্রথম লেখা ১৯৭৯ খ্রিস্টাব্দে ঢাকার সাপ্তাহিক সচিত্র সন্ধানী পত্রিকায় প্রকাশিত হয়। এ পর্যন্ত তার ৩ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০০৫ খ্রিস্টাব্দের জানুয়ারিতে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘অন্যরকম যুদ্ধ’ ও জুলাই মাসে গল্পগ্রন্থ ‘তবুও’ প্রকাশিত হয়।

এছাড়াও ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হয় গল্পগ্রন্থ ‘সময়ের ফেরিওয়ালা’। গ্রন্থ তিনটি পাঠকপ্রিয়তা লাভ করে এবং একজন প্রতিশ্রুতিশীল গল্পকার হিসেবে তিনি পাঠক মহলে সমাদৃত হন।

একজন সংগঠক ও সংগীত শিল্পী হিসেবে তিনি সুধীমহলে পরিচিত। জীবনসঙ্গী শ্যামল দে এবং একমাত্র সন্তান সৃজন দে ধ্রুপদকে নিয়ে তাঁর ব্যক্তিজীবন আবর্তিত।

আপনার মন্তব্য

আলোচিত