নিজস্ব প্রতিবেদক

১১ ডিসেম্বর, ২০১৫ ২৩:০১

সংবাদপত্রের কাজ গণতন্ত্রকে পাহারা দেওয়া: সিলেটে মতিউর রহমান

প্রথম আলো'র সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান বলেছেন, সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সংবাদপত্রের কাজ হলো গণতন্ত্রে পাহারা দেওয়া। গণতন্ত্রকে অর্থবহ করে তোলা। পৃথিবীর সকল দেশেই ক্ষমতাবানরা আরো ক্ষমতাবান হতে চান। এজন্য অনেকক্ষেত্রে গণতন্ত্র বাধাগ্রস্ত হয়। সংবাদপত্রের দায়িত্ব এক্ষেত্রে পাহারাদারের ভূমিকা পালন করা।

মতিউর রহমান বলেন, একথা ঠিক যে আমাদের উপর চাপ আছে। নানা দিক থেকে চাপ। সারাবিশ্বেই সংবাদপত্রের উপর চাপ থাকে। স্বাধীন সাংবাদিকতায় বাঁধা আসে। আমাদের দেশেও আছে। তবে চাপের কাছে আমরা মাথা নত করি না। স্বাধীনতা কেউ কাউকে দেয় না, অর্জন করে নিতে হয়।

আজ সিলেটে আয়োজিত এক সুধী সমাবেশে মতিউর রহমান এ কথাগুলো বলেন। প্রথম আলোর ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাতে নগরীর একটি হোটেলে এই সুধী সমাবেশের আয়োজন করা হয়।

এতে মতিউর রহমান ১৭ বছরের পথ চলায় প্রথম আলোর বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। মতিউর রহমান বলেন, প্রথম আলোর একমাত্র এজেন্ডা হলো বাংলাদেশের জয়। আমরা বাংলাদেশের জয় দেখতে চাই। এর বাইরে আমাদের কোনো এজেন্ডা নেই।

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক উজ্জ্বল মেহেদীর সঞ্চালনায় এ অনুষ্ঠানে সিলেটের পাঠকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সালেহ উদ্দিন।

অনুষ্ঠানে মতিউর রহমানসহ প্রথম আলোর সংশ্লিষ্টরা পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শেষে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী মাহমুদুজ্জামান বাবু।

আপনার মন্তব্য

আলোচিত