আজ মঙ্গলবার, , ২২ মে ২০১৮ ইং

মৌলভীবাজার প্রতিনিধি

১৯ অক্টোবর, ২০১৭ ১৬:৩৪

মৌলভীবাজারে ৭ দফা দাবিতে কৃষকদের মানববন্ধন

মৌলভীবাজারে বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরবাসীর দুর্দশা লাঘবে ও হাওরের নানা সমস্যা সমাধানের দাবিতে মানববন্ধন করেছে হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলা কমিটি।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় তারা হাওরবাসীর নানা সমস্যার কথা উল্লেখ করে তার সমাধানে ৭ দফা দাবি উপস্থাপন করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর জেলা সমন্বয়ক আ.স.ম. সালেহ সুহেল, সংগ্রাম কমিটির জেলা সাধারণ সম্পাদক জুনেদ চৌধুরী, সহ-সভাপতি আলাউদ্দিন মিয়া, তারা যুবসংঘের সভাপতি এস.এম. রাজ্জাক, সংগ্রাম কমিটির  কুলাউড়া উপজেলা সভাপতি মাওলানা মতিউর রহমান, সহ-সভাপতি জুনাইদ সিদ্দিকী, ডা. ফরিদ উদ্দিন, জেলা সদস্য আলী রতন, আলমগীর হোসেন, ভুকশিমইল ইউনিয়ন সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমদ, ফতেহপুর ইউনিয়ন আহবায়ক ছয়ফুল আলম সুহেল, কৃষক সোনা মিয়া।

এ সময় বক্তারা হাওরের কৃষকদের সমস্যা সমাধানে ৭ দফা দাবি উপস্থাপন করে। দাবিসমূহ হল, হাওরের পানি নিষ্কাশনের জন্য হাওরের সমস্ত খাল পরিস্কার করা, বন্যাক্রান্ত অঞ্চল সমূহের ক্ষতিগ্রস্ত কৃষক-ক্ষেতমজুরদেরকে পুনর্বাসন করা এবং স্বল্পমূল্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যেও রেশনিং ব্যবস্থা চালু করা, স্থানীয় মৎস্যজীবীদের ভাসমান পানিতে মাছ ধরার অধিকার দেয়া, মনু প্রকল্পের পাম্প হাউজ সার্বক্ষণিক চালু রাখা এবং পুরাতন মেশিন মেরামত ও প্রয়োজনে নতুন মেশিন স্থাপন করা, গরিব চাষি ও বর্গা চাষিদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশক ও সুদমুক্ত কৃষি ঋণ দেয়া, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠান মেরামত করা এবং ছাত্র-ছাত্রীদের আগামী পরীক্ষা সমূহের ফি মওকুফ করা, হাকালুকি হাওরের বুড়িকেয়ারী বাঁধ অপসারণ করা এবং জুড়ী নদী পুন:খনন করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত