নিউজ ডেস্ক

১৭ জুলাই, ২০১৮ ১৩:৪২

অধ্যক্ষ হুসন আরা আহমেদ আর নেই

শহীদ বুদ্ধিজীবী ডা. শামসুদ্দীন আহমদের স্ত্রী ও সিলেট সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ হুসন আরা আহমেদ আর নেই।

রোববার (১৫ জুলাই) যুক্তরাষ্ট্রের সময় রাত দেড়টায় নিউইয়র্কের লং আইল্যান্ডে তাঁর মেঝো মেয়ে নাজু আহমদের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৪বছর। ১৬ জুলাই বাদ এশা জামাইকার মুসলিম সেন্টারে তাঁর নামাজ ই জানাজা অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে তিনি দুই পুত্র -তিন কন্যা, নাতী -নাতনী সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যক্ষ হুসন আরা আহমদ একজন অগ্রণী বিদুষী ব্যক্তিত্ব। শিক্ষাক্ষেত্রে যার অবদান সুবিদিত। বিশেষত নারীশিক্ষার প্রসার ও উন্নয়নে তাঁর ব্রত শুরু হয়েছিলো ১৯৫০ সালের দিকে।তাঁর নেতৃত্বে সিলেট মহিলা কলেজ সূচনাকালীন ক্ষুদ্র অবয়ব থেকে ধীরে ধীরে একটি বৃহৎ প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করে। দীর্ঘ ৩৫ বছর তিনি সিলেটের ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের অগ্রগমনে তাঁর মেধা, শ্রম, ও স্বপ্ন বিনিয়োগ করেছেন,যার ফলে সিলেট সরকারি মহিলা কলেজ এই অঞ্চলে তথা সমগ্র নারী প্রগতিতে রেখে চলেছে ধারাবাহিক অবদান।

বিদ্যায়তনিক শিক্ষার প্রসার ও মানোন্নয়নের পাশাপাশি নীতিবোধ ও মূল্যবোধের উৎকর্ষ সাধনে তাঁর অবদান অনন্য। পঞ্চাশ-ষাট ও সত্তরের দশক জুড়ে সিলেট অঞ্চলে বিভিন্ন সামাজিক -সাংগঠনিক উদ্যোগের আয়োজন ও নেতৃত্ব প্রদানে তিনি রেখেছেন বলিষ্ঠ ভূমিকা।

নারী শিক্ষা ও সামাজিক উন্নয়নকাজে তাঁর চিকিৎসক স্বামীর ছিলো সর্বাত্মক সমর্থন ও সহযোগিতা। সমাজ ও মানুষের সেবায় তাঁরা একে অপরের পরিপূরক হয়ে কাজ করে গিয়েছেন আজীবন। সিলেট সরকারী মহিলা কলেজে তিনি ১৯৫০ খ্রিষ্টাব্দে যোগদান করেন, ১৯৫৯ খ্রিষ্টাব্দে অধ্যক্ষ নিযুক্ত হন, ১৯৮২ খ্রিষ্টাব্দে কলেজ সরকারীকরণের অব্যবহিত পরেই তিনি অবসর গ্রহণ করেন। এরপর থেকে তিনি পরিবারের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন।

অধ্যক্ষ হুসন আরার ছেলে ডা. জিয়াউদ্দিন আহমেদ জানিয়েছেন ১৬ জুলাই সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় এশার নামাজের পর মরহুমার নামাজে জানাজা জামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। এরপর তাঁকে নিউইয়র্কেই সমাহিত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত