শুভ ধর

১৮ জুলাই, ২০১৮ ০১:১৭

আলোচনায় তাঁদের স্ত্রীরাও

নির্বাচন কমিশনে সিলেট সিটি করপোরেশন (সিসিক)-এর মেয়র প্রার্থীদের হলফনামা জমা দেওয়ার পরই আলোচনায় উঠে আসেন দুই নারী। তাদের একজন আসমা কামরান, অন্যজন শ্যামা হক। প্রথমজন সিসিকের প্রথম মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের স্ত্রী আর দ্বিতীয়জন সদ্য বিদায়ী মেয়র আরিফুল হক চৌধুরীর স্ত্রী।

হলফনামায় দেখা যায়, দুই মেয়র প্রার্থীর স্ত্রীই বিপুল সম্পদের অধিকারী। এনিয়ে বেশ সমালোচনাও হয় নগরীতে। নির্বাচনের প্রচারণা শুরু ফের আলোচনায় উঠে এসেছেন এই দুই নারীদের। স্বামীদের পক্ষে ভোট পুরো নগরী চষে বেড়াচ্ছেন তাঁরা। নারী ভোটারদের নিজেদের পক্ষে টানার চেষ্টা করছেন। এই দুই নারীর গণসংযোগ দৃষ্টি কেড়েছে নগরবাসীর।

আরিফ-কামরানের দাখিলকৃত হলফনামায় অনুযায়ী, সদ্য সাবেক মেয়র আরিফুল হক চৌধুরীর স্ত্রী শ্যামা হক চৌধুরীর আয় ছয় লাখ ৬৮ হাজার ৩০০ টাকা বলে উল্লেখ করেন আরিফ। এছাড়া নগদ ১৩ লাখ ১৫ হাজার ২২২ টাকা, পোস্টাল সেভিংসে ২ লাখ টাকা, ১১ লাখ ৩০ হাজার টাকা মূল্যের পিকআপ, ১ লাখ ১২ হাজার টাকা মূল্যের অলঙ্কার, ৪৫ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী, এক লাখ ৫৩ হাজার ৪৫০ টাকার আসবাব, ০.০৮ একর অকৃষি জমি, একটি সেমি-পাকা দালান রয়েছে আরিফের স্ত্রী শ্যামা হকের নামে।

বদর উদ্দিন আহমদ কামরানের হলফনামা অনুযায়ী তার স্ত্রীর তিন কোটি ৪৫ লাখ এক হাজার ৩৯০ টাকা মূল্যের আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। আর অকৃষি জমি রয়েছে দুই কোটি ৩০ লাখ ১৩ হাজার ৫৩১ টাকার। সেই সাথে অস্থাবর সম্পদের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে আসমা কামরানের জমা আছে দুই কোটি পাঁচ লাখ ৯৪ হাজার ২০০ টাকা। সাড়ে ৬ লাখ টাকা মূল্যের একটি গাড়ি এবং প্রায় ১৭ লাখ ৭০ হাজার টাকা মূল্যের অলংকার, বন্ড, ঋণপত্র ও শেয়ার, আসবাবপত্র, ইলেকট্রনিক সামগ্রী আসমার রয়েছে হলফনামার উল্লেখ করেছেন দুই বারের সিটি মেয়র কামরান।

হলফনামায় উল্লেখিত সম্পদের পরিমাণ নিয়ে আলোচনার রেশ না কাটতেই প্রচারণার মাধ্যমে ফের আলোচনার আরিফ-কামরানের স্ত্রী। প্রতিদিনই নগরীর কোন না কোন এলাকায় গণসংযোগ চালাচ্ছেন। বিশেষত নারী ভোটারদেরকে নিজেদের পক্ষে টানতে চেষ্টা চালাচ্ছেন তাঁরা। দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও।

এ ব্যাপারে আরিফুল হক চৌধুরীর স্ত্রী শ্যামা হক বলেন, যদি সুষ্ঠু নির্বাচন হয় তাহলে অবশ্যই ধানের শীষের বিজয় হবে। চার গুণ ভোটের ব্যবধানে জয়ী হবেন আরিফুল হক চৌধুরী।

শ্যামা হক বলেন, আরিফুল হক চৌধুরী নির্বাচিত হলে নারীদের জীবনমান উন্নয়নে কাজ করে যাবেন। তৈরি করা হবে কর্মসংস্থানের। বিভিন্ন হস্তশিল্পের প্রশিক্ষণের ব্যবস্থাও গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, আগামীতে সিলেটে একটি আইটি ভবন স্থাপন করা হবে। সেখানে একই ফ্লোর শুধুমাত্র নারীদের জন্য বরাদ্দ রাখা হবে। যেখানে নারীদের আউটসোর্সিং, সেলাইসহ বিভিন্ন প্রশিক্ষণ দেখা হবে যাতে তারা নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারে।

এদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী আসমা কামরান বলেন, নারীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের জন্য বদর উদ্দিন আহমদ কামরান যথাসাধ্য কাজ করে যাবেন।

নারীদের জন্য নগরীর বিভিন্ন স্থানে আলাদা পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। তাদেরকে স্বাবলম্বী হয়ে গড়ে তুলতে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হবে বলেও জানান তিনি।

নৌকার জোয়ার উঠেছে উল্লেখ করে আসমা বলেন, উন্নয়নের স্বার্থে নৌকা প্রতীককে বিজয়ী করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত