বুধবার, , ১৭ অক্টোবর ২০১৮ ইং

শংকর শীল, চুনারুঘাট

০৯ অক্টোবর, ২০১৮ ২১:৪০

চুনারুঘাটে ৭৯টি পূজামণ্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

দরজায় কড়া নাড়ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মৃৎ শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির শেষ কাজগুলোতে। দিন রাত পরিশ্রম করে তাদের নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি করছেন একেকটি অসাধারণ সুন্দর প্রতিমা।

এই উৎসবকে সামনে রেখে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১০টি ইউনিয়ন ও পৌরসভায় নিরাপত্তাসহ বিভিন্ন ধরনের প্রস্তুতি নিয়েছে উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন কমিটি।

উপজেলার বিভিন্ন মন্দির প্রাঙ্গণ ঘুরে দেখা যায় মৃৎ শিল্পীদের বিশাল কর্মযজ্ঞ। ইতিমধ্যে প্রতিটি পূজামণ্ডপে প্রতিমা তৈরির মাটির কাজ শেষ, শুরু হয়েছে রং তুলির আঁচড়। দেবী দুর্গাসহ অন্যান্য প্রতিমাকে মনোমুগ্ধকর অনিন্দ্য সুন্দর রূপ দিতে ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন এই শিল্পীরা। স্থানীয় মৃৎ শিল্পী ছাড়াও জেলার বিভিন্ন স্থান থেকে কারিগররা এ উপজেলায় এসে প্রতিমা তৈরির কাজ করছেন।

আগামী ১৫ অক্টোবর দেবীর বোধনের মাধ্যমে উৎসবের শুরু হয়ে ১৯ অক্টোবর বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসব। এ বছর উপজেলার ৭৯টি পূজামণ্ডপে প্রতিমা তৈরি হচ্ছে। এরইমধ্যে প্রতিটি পূজামন্ডপেই চলছে সাজসাজ রব। সার্বজনীন স্থায়ী মন্দিরগুলোতে সাজসজ্জা ও অস্থায়ী মণ্ডপগুলোতে চলছে সুদৃশ্য আলোকসজ্জার কাজ।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রনয় পাল জানিয়েছেন, উপজেলার পৌরসভায় ৮টি ও ১০ ইউনিয়নে ৭১টিসহ মোট ৭৯টি মণ্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে।

বৃহৎ এই ধর্মীয় উৎসবকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ প্রশাসন। যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে থাকবে বলেও জানানো হয়েছে।  

চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজমিরুজ্জামান জানিয়েছেন, আসন্ন দুর্গোৎসব পালনে পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতিটি পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মন্দির কমিটির পক্ষ থেকেও এই ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে। 

আপনার মন্তব্য

আলোচিত