শ্রীমঙ্গল প্রতিনিধি

০৯ নভেম্বর, ২০১৮ ১৭:০১

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির ঈগল উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে আহত অবস্থায় একটি বিরল প্রজাতির তিলা-নাগ ঈগল (Crested Serpent Eagle) উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। শুক্রবার (৯ নভেম্বর) সকালে এ দিকে তিলা-নাগ ঈগল পাখীটিকে উদ্ধার করে তারা। বর্তমানে আহত এ পাখীটিকে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চিকিৎসা দেয়া হচ্ছে।

জানা যায়, বিগত কয়েকদিন ধরে এ ঈগল পাখিটি উপজেলার ইছবপুর গ্রামের বড়বাড়ি এলাকায় ঘুরাঘুরি করছিলো। বৃহস্পতিবার রাতে হঠাৎ করে প্রাণীটি মাটিতে পড়ে থাকতে দেখে এলাকার নিখিল দেব নামের এক ব্যক্তি উদ্ধার করে তার বাড়িতে নিয়ে গিয়ে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়।

পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব শুক্রবার সকালে ঈগলটিকে উদ্ধার করে নিয়ে যান৷ পরে তিনি সিলেটটুডে টোয়েন্টিফোরকে জানান, ঈগলটি খাদ্যের অভাবে দুর্বল হয়ে পরেছে, আমরা ঈগলটিকে খাওয়ানোর চেষ্টা করব এবং প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে সম্পূর্ণ সুস্থ করে অবমুক্ত করে দেবো৷

সেইভ আওয়ার আনপ্রোটেক্টেড লাইফের (সউল) নির্বাহী পরিচালক তানিয়া খান সিলেটটুডে টুয়েন্টিফোরকে বলেন, এ প্রজাতির ঈগল সাধারণত অনেক বড় হয়ে থাকে আকারের দিক থেকে, এছাড়া এরা খুব শক্তিধর ও দক্ষ শিকারি পাখি।

তিনি আরো জানান, ঈগল সাধারণত বনে বা ঘন জঙ্গলে বসবাস করে থাকে। বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, হাস-মুরগী খেয়ে জীবন ধারণ করে থাকে। এ প্রজাতির একটি পূর্ণ বয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি এবং লম্বায় প্রায় ৩০-৩৫ ইঞ্চি হয়ে থাকে। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো একটি পূর্ণ বয়স্ক সুস্থ ঈগল ১১ হাজার ফুট উপরে উঠতে পারে। শীত কালে এরা তুলনামূলক কম শীত এলাকার দেশগুলোতে চলে যায়।

তিনি জানান, এরা জনমানব এলাকার বাইরে এবং কমপক্ষে ১০০ ফুট উপরে বাসা তৈরি করে স্বামী-স্ত্রী উভয়ে একত্রে বসবাস করে প্রজনন ঘটায়। তাদের জীবন রক্ষার জন্য বড় হাতিয়ার তাদের পায়ের নখ। নখ গুলো এতই তীক্ষ্ণ যে নিমিষের মধ্যে শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। তবে এরা এখন বিলুপ্তির পথে। বাংলাদেশে এদের দেখা পাওয়া যায়না বললেই চলে। আমাদের দেশে এক সময় সাদা বুকের সমুদ্র ঈগল (Haliacetus Leucogaster), কুড়া বা পলাশ মেছো ঈগল (Haliacetus leucoryphus), কুল্লে বা সাপখেকো ঝুঁটি ঈগল (Spilornis cheela) ছোটনখের ঈগল (Little Eagle) দেখা যেত কিন্তু আজ তাদের দেখা পাওয়া যায়না বললেই চলে।

আপনার মন্তব্য

আলোচিত