ছাতক প্রতিনিধি

১৪ নভেম্বর, ২০১৮ ২৩:২৭

ছাতকে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

ছাতকে কৃষি অধিদপ্তরের উদ্যোগে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে ধান, ভুট্টাও সরিষা বীজ এবং সার বিতরণ করা হয়েছে।

বুধবার (১৪নভেম্বর) উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় থেকে এসব বীজ ও সার আনুষ্ঠানিকভাবে বিতরণ করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল।

উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হকের সভাপতিত্বে ও উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল হামিদের সঞ্চালনায় সার ও বীজ বিতরণ পূর্ববর্তী সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষি অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক আলতাব হোসেন, ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ।

আরো বক্তব্য রাখেন- উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা পদ্মমোহন সিংহ, আওয়ামী লীগ নেতা কৃষক এম এ কাদির প্রমুখ।

সভা শেষে উপজেলা ৫১০জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের প্রতিজনকে বিনামূল্যে ২০কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ৫কেজি ধান বীজ, ২কেজি ভুট্টা বীজ ও ১ কেজি করে সরিষা বীজ প্রদান করা হয়।

এসময় কৃষকদের উদ্দেশ্যে কর্মকর্তা কেএম বদরুল হক বলেন- কৃষি প্রণোদনার বীজ সময় মতো বপন করলে এবং যথা সময়ে সার ও পরিচর্যা করলে ফলন অত্যন্ত ভাল হবে।

চলতি রোপা-আমন ধানের ফসল খুবই সন্তোষজনক বলে উল্লেখ করে তিনি বলেন- স্বাধীনতার পর এই প্রথমবারের ছাতক উপজেলা খাদ্যে স্বয়ং সম্পূর্ণ।

উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল বলেন- এ দেশের মাটিতে কোন অলসতা নেই। রোপণ করলেই ফসল হয়। আর লাভজনক ফসল উৎপাদন করতে ভাল বীজ ও সার ব্যবহার করে পরিচর্যার প্রয়োজন। তবেই কাঙ্ক্ষিত ফলন উৎপাদন সম্ভব।

আপনার মন্তব্য

আলোচিত