হৃদয় দাশ শুভ, শ্রীমঙ্গল

১৫ ডিসেম্বর, ২০১৮ ২১:৩৪

বিজয় দিবসকে ঘিরে জমজমাট ফুলের ব্যবসা

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা, ঘড়ির কাঁটা রাত ১২টা ১ মিনিটে পৌছতেই শুরু হবে রাতের প্রথম প্রহর। আসবে মহান বিজয় দিবস।

বিজয় দিবস উদযাপনে সবাই ছুটবেন শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে।
বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, রাজনৈতিক দল, শিশু-কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ বিভিন্ন শ্রেণি-পেশার নানা বয়সী মানুষের হাতে শোভা পাবে গুচ্ছ গুচ্ছ ফুল। দেশের জন্য জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি ফুলেল শুভেচ্ছা জানাবেন সবাই। বীর সেনানীদের শ্রদ্ধা জানাতে ফুল ফুলে ভরে উঠবে শহীদ মিনারের বেদি।

দিবসটি সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফুল বিক্রির ধুম পড়ে গেছে। ফুল বিক্রেতাদের কাছে রয়েছে সরকারি, আধা সরকারি, বেসরকারি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তির অগ্রিম অর্ডার। অর্ডারের ফুল বিক্রি করতেই দিনরাত ব্যস্ত দোকানিরা।

এছাড়া সাধারণ ক্রেতারাও ফুল কেনার দৌঁড়ে পিছিয়ে নেই। তারাও ফুল কিনতে ছুটছেন দোকানে দোকানে। সবমিলিয়ে দোকানে দোকানে চলছে ফুল বিক্রির উৎসব।

শনিবার (১৫ ডিসেম্বর) বিকেলে শ্রীমঙ্গল শহরের চৌমুহনা সংলগ্ন কলেজ রোডের ফুলের বিভিন্ন দোকানে গেলে ফুল ব্যবসায়ী ও মহান বিজয় দিবস উপলক্ষে ফুল কিনতে আসা ক্রেতা সাধারণের সঙ্গে কথা হলে এসব তথ্য উঠে আসে।

ফুল মার্কেটের দোকানগুলোয় থরে থরে সাজিয়ে রাখা হয়েছে হরেক রকমের ফুল। এরমধ্যে গাঁদা, গোলাপ, রজনীগন্ধা অন্যতম। এসব ফুল আকর্ষণীয়ভাবে বেঁধে শ্রদ্ধা জানানোর ফ্রেমে আটকে দেওয়া হচ্ছে। এছাড়া বিভিন্ন আকারের মালা তৈরি করা হচ্ছে। ব্যস্ত সময় পার করছেন ফুল মার্কেটের দোকানিরা।

ফুল মার্কেটের ব্যবসায়ীরা সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমককে জানান, মহান বিজয় দিবস উপলক্ষে ব্যবসায়ীরা কয়েক সপ্তাহ আগ থেকেই ফুল সংগ্রহ শুরু করেন। এক্ষেত্রে স্থানীয় বাজারকে প্রাধান্য দেওয়া হয়। তবে, চাহিদা বুঝে দূর-দূরান্তের বিভিন্ন জেলা ও উপজেলা শহর থেকে বাহারি রকমের ফুল আমদানি করা হয়।

গুহ রোডের ফুল ব্যবসায়ী আহাদ ও কলেজ রোডের ফুল ব্যবসায়ী সুমন ইসলাম জানান, কমবেশি প্রত্যেক মানুষ ফুলকে ভালোবাসেন। ফুলকে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।প্রত্যেক বছর মহান বিজয় দিবসসহ গুরুত্বপূর্ণ দিবসে প্রচুর ফুল বিক্রি হয়। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি।
সরকারি, আধা সরকারি, বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনসহ ব্যক্তি পর্যায় থেকে ফুল নেওয়ার জন্য আগাম অর্ডার এসেছে। নির্ধারিত সময়ের আগেই অর্ডার অনুযায়ী ফুল বুঝে দিতে হবে। বর্তমানে তাদের দম ফেলার ফুসরত নেই বলে এসব ব্যবসায়ীরা জানান।

তারা আরও জানান, বড় আকারের প্রত্যেকটি ফুলের তোড়া ৯০০-১০০০ টাকা, মাঝারি আকারের ৬০০-৮০০ টাকা ও ছোট আকারের ৪০০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

ফুল কিনতে আসা নাগরদোলা থিয়েটারের সম্পাদক শিমুল তরফদার জানান, মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে তিনি তাঁর সংগঠনের পক্ষ থেকে ফুল কিনতে এসেছেন।

আপনার মন্তব্য

আলোচিত