হবিগঞ্জ প্রতিনিধি

১৬ ডিসেম্বর, ২০১৮ ২৩:৪৮

হবিগঞ্জে বিজয় দিবস বিতর্ক

‘প্রজন্মের হাতে বিজয় নিশান যুক্তিতে উজ্জীবিত হোক’ এই স্লোগান নিয়ে বিজয় দিবস বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে হবিগঞ্জ ডিবেটিং সোসাইটি। রবিবার বেলা তিনটায় হবিগঞ্জ প্রেসক্লাবে এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‘কেবল অর্থনৈতিক মুক্তির মাধ্যমে মুক্তিযুদ্ধের কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব।’ এই বিষয়ের উপর সনাতনী নিয়মে বিতর্ক করে হবিগঞ্জ ডিবেটিং সোসাইটির দুটি দল। বিষয়ের পক্ষে বিতর্ক করেন আজমাঈন তরফদার আনান (১ম বক্তা), ইশতিয়াক ওয়াসী (২য় বক্তা), ফাতিন ইশরাক (দলনেতা)। বিষয়ের বিপক্ষে বিতর্ক করেন অন্বেষা দাশ শর্মি (১ম বক্তা), মিথিলা চৌধুরী (২য় বক্তা), সামিয়া ইসলাম জেরিন (দলনেতা)।

নিজেদের যুক্তি, তর্ক, তথ্য, উপাত্ত উপস্থাপন করে বিতর্কে বিজয়ী হয় বিপক্ষে দল। সেরা বক্তা নির্বাচিত হন বিপক্ষ দলের দলনেতা সামিয়া ইসলাম জেরিন। বির্তকে বিচারকের দায়িত্ব পালক করেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর উদ্দীন আহমেদ ইকবাল মডারেটরের দায়িত্ব পালন করেন হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ জাহান আরা খাতুন।

বিতর্ক শেষে পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, তরুনরা দেশ নিয়ে ভাবে। মুক্তিযুদ্ধ নিয়ে ভাবে এই বিতর্ক সেটা প্রমাণ করে। জেলা শহরে অবস্থান করে বিতর্ক চর্চা অনেক কষ্টকর। বির্তাকিকদের প্রাণবন্ত উপস্থাপনা, জোরালো যুক্তি, উচ্চারণ, বাচনভঙ্গির প্রশংসা করে বক্তার বলেন, বিজয় দিবসে গতানুগতিক অনুষ্ঠানের বাইরে হবিগঞ্জে এত সুন্দর আর প্রাণবন্ত বিতর্ক এই এলাকার তরুণ-তরুনীদের সৃষ্টিশীলতা ও মেধার প্রকাশ পায়। হবিগঞ্জে বিতর্কবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য হবিগঞ্জ ডিবেটিং সোসাইটি নিয়ে আশাবাদ ব্যক্ত করে আগামীতে যে কোনো বিতর্ক সংশ্লিষ্ট অনুষ্ঠানে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন অতিথিরা।

হবিগঞ্জ ডিবেটিং সোসাইটির সহ-সভাপতি আসাদুল ইসলাম সজীবের সভাপত্বিতে আলোচনা সভায় বক্তব্য দেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর উদ্দীন আহমেদ ইকবাল, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ জাহান আরা খাতুন, কবি ও সাহিত্যিক তাহমিনা বেগম গিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, রোটারি ক্লাব অব হবিগঞ্জ খোয়াইয়ের প্রেসিডেন্ট বেলায়েত সেলিম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রোটার‌্যাক্ট ক্লাব অব হবিগঞ্জ খোয়াইয়ের চার্টার প্রেসিডেন্ট ডা. এস এস আল-আমীন সুমন, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের কর্মকর্তা, আব্দুল ওয়াদুদ মাসুম, হবিগঞ্জ ডিবেটিং সোসাইটির প্রেসিডিয়াম মেম্বার ফারাবী চৌধুরী ও ইশতিয়াক আহমেদ পরাগ প্রমুখ। আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন হবিগঞ্জ ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক ইরতিজা রহমান তালুকদার দোহা। প্রোগ্রাম পরিচালনা করেন অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি ও হবিগঞ্জ ডিবেটিং সোসাইটির সহ-সাধারণ সম্পাদক নাহিদা খান সুর্মি।

আপনার মন্তব্য

আলোচিত